শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
নির্বাচনী সহিংসতা

তিন জেলায় আহত ২৫, আটক ১৩

স্বদেশ ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২১, ০০:০০

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন পরবর্তী সহিংসতায় তিন জেলায় ২৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সহিংসতার সময় নির্বাচনী অফিস, দোকান-পাট ও বাড়ি-ঘর ভাঙচুর করা হয়। এ ঘটনায় থানায় মামলা দায়ের হলে পুলিশ ১৩ জনকে আটক করেছে। ঝিনাইদহের কালীগঞ্জ ও শৈলকুপা, মানিকগঞ্জ ও সাতক্ষীরায় এ সহিংসতার ঘটনা ঘটে। প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপা উপজেলার হাকিমপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে প্রতিপক্ষের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাট ঘটনা ঘটেছে। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। সেই সঙ্গে আবারো রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে স্থানীয়রা।

বাংলাদেশ নির্বাচন কমিশন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ১৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফশিল ঘোষণা করে। তফশিল ঘোষণার পর হাকিমপুর ইউনিয়নে চেয়ারম্যান পদপ্রার্থীরা তাদের প্রচারণা শুরু করে। এরপর থেকেই শুরু হয় উত্তেজনা। এ নিয়ে ২৮ নভেম্বর রোববার ঘটে সংঘর্ষের ঘটনা। এতে আহত হয় পুলিশ সদস্যসহ ১৫ জন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ ফাঁকা গুলিবর্ষণ করে।

এ ব্যাপারে শৈলকুপা থানার ওসি রফিকুল ইসলাম বলেন, হাকিমপুর ইউনিয়নে সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেছে। বর্তমানে এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে, জেলার কালীগঞ্জ উপজেলায় প্রতিপক্ষ প্রার্থীর সমর্থকরা পিটিয়ে জখম করেছে বিজয়ী প্রার্থী, তার ভাই ও বাবাকে। ঘটনাটি ঘটেছে সোমবার দিনগত রাত ৯টায় উপজেলার কাষ্টাভাঙ্গা ইউনিয়নের ৫নং ওয়ার্ডের সাতগাছিয়া গ্রামে। আহত মেম্বার রাশেদুল ইসলাম একই ওয়ার্ডের তেতুলবাড়িয়া গ্রামের আতিয়ার শেখের ছেলে।

ঘটনার সময় ওই ওয়ার্ডের বিজয়ী মেম্বার রাশেদুল ইসলাম নির্বাচনী ওয়ার্ডের সাতগাছিয়া গ্রামে জুম্মন নামে অসুস্থ এক ব্যক্তিকে দেখতে যান। এ সময় প্রতিপক্ষ তার উপর হামলা চালায়। হামলাকারীরা রাশেদের সঙ্গে থাকা ভাই রফিকুল ইসলাম, বাবা আতিয়ার রহমান ও প্রতিবেশী মোমিনুর রহমানকে পিটিয়ে জখম করে। খবর পেয়ে বারোবাজার ফাঁড়ির পুলিশ ঘটনাস্থলে পৌঁছে রাতেই আহতদের উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি করে।

বারোবাজার পুলিশ ফাঁড়ির আইসি মোকলেছুর রহমান জানান, রাতে সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌঁছে মেম্বারসহ আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় এখনো কোন মামলা হয়নি।

মানিকগঞ্জ : মানিকগঞ্জ সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের সরুপাই বাজারে 'মানুষের পাশে' নামের একটি সামাজিক সংগঠনের অফিসের তালা ভেঙ্গে ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় মানিকগঞ্জ সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন সংগঠনটির পক্ষে এক সদস্য।

এ ব্যাপারে মানিকগঞ্জ সদর থানার ওসি (তদন্ত) আব্দুর রউফ বলেন, অভিযোগ পেয়েছেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সাতক্ষীরা : তৃতীয় ধাপের ইউপি নির্বাচনপরবর্তী সহিংসতায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার পুষ্পকাটিতে আওয়ামী লীগ সমর্থিত বিজয়ী ও পরাজিত দুই ইউপি সদস্যের কর্মী-সমর্থকদের মধ্যে হামলার ঘটনা ঘটেছে। এতে কয়েকটি বাড়ি-ঘর ভাঙচুরসহ আহত হয়েছেন কমপক্ষে ৬ জন। এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে ১৩ জনকে আটক করেছে। সোমবার রাতে এ হামলার ঘটনা ঘটে। এদিকে, রাতেই নবনির্বাচিত ইউপি সদস্য গোলাম রব্বানীসহ ৩৫ জনের নাম উলেস্নখসহ অজ্ঞাতনামা আরও ৪০ জনের নামে থানায় একটি মামলা দায়ের হয়েছে।

স্থানীয়রা জানায়, গত ২৮ নভেম্বর ইউনিয়ন পরিষদে নির্বাচনে দেবহাটা উপজেলার পুষ্পকাটি ৩নং ওয়ার্ডে সাধারণ সদস্য পদে শাহেদুজ্জামান রিপন ও গোলাম রাব্বানী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে গোলাম রাব্বানী বিজয়ী হন। নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নৌকার পরাজিত প্রার্থী আসাদুল ইসলামের পক্ষে ছিলেন পরাজিত ইউপি সদস্য প্রার্থী রিপন এবং নবনির্বাচিত ইউপি সদস্য গোলাম রাব্বানী ছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও নবনির্বাচিত চেয়ারম্যান আছাদুল হকের পক্ষে। নির্বাচনকে কেন্দ্র করে আগে থেকেই তাদের দু'জনের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। এরই জেরে সোমবার রাতে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ব্যাপারে সাতক্ষীরা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, আওয়ামী লীগের দু'পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। এ ঘটনায় শাহীনুজ্জামান রিপন বাদী হয়ে সোমবার রাতেই ৩৫ জনের নাম উলেস্নখসহ অজ্ঞাতনামা আরও ৪০ জনের নামে থানায় একটি মামলা দায়ের করেছেন। পুলিশ ইতোমধ্যে ১৩ জনকে গ্রেপ্তার করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে