বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পার্বত্য চট্টগ্রামে শিক্ষার হার ৫০ শতাংশ : বীর বাহাদুর

যাযাদি ডেস্ক
  ০৩ ডিসেম্বর ২০২১, ০০:০০
পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের আগে শোভাযাত্রায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংসহ পার্বত্যবাসী -ফোকাস বাংলা

পার্বত্যাঞ্চলে শিক্ষার হার প্রায় ৫০ শতাংশ বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৪ বছরপূর্তি উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা জানান। তিনি বলেন, আগে এ অঞ্চলে শিক্ষার হার অনেক কম ছিল। এখন ৫০ শতাংশের কাছাকাছি। আমরা শিক্ষাখাতে এগিয়ে যাচ্ছি। সেখানে স্কুল কলেজ ছিল না। সেখেনে প্রধানমন্ত্রী অনেক স্কুল কলেজ করেছেন।

তিনি বলেন, উচ্চ শিক্ষার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ করা হয়েছে, মেডিকেল কলেজও করা হয়েছে। প্রায় উপজেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ করা হয়েছে। এ ধরনের অনেক প্রতিষ্ঠান করা হয়েছে। আগের সরকারগুলো শিক্ষার হারে গুরুত্ব দেয়নি। কিন্তু শেখ হাসিনা গুরুত্ব দিয়েছেন। শিক্ষার হার বাড়াতে প্রধানমন্ত্রী আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলায় গুরুত্ব দিচ্ছেন। আমাদের গ্রামগুলো অনেক দূরে পাহাড়ে পাহাড়ে। আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান হলে তাদের কষ্ট কম হবে, এতে শিক্ষার হারও বাড়বে।

মন্ত্রী বলেন, পার্বত্যাঞ্চল দেশের জন্য বোঝা হবে না। পার্বত্যাঞ্চল হবে দেশের জন্য সবচেয়ে বড় সম্পদশালী। সব ভেদাভেদ ভুলে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য প্রধানমন্ত্রী যে সমৃদ্ধশালী দেশের স্বপ্ন দেখেন সেটি বাস্তবায়নের জন্য পার্বত্যাঞ্চলের সন্তানরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে প্রধানমন্ত্রীর হাত শক্তিশালী করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে