শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আর ভিক্ষা করবে না ওরা ৫ জন

ম তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি
  ১২ আগস্ট ২০২২, ০০:০০

ময়মনসিংহের তারাকান্দা উপজেলার ওয়াই গ্রামের জমিলা খাতুন, মাধবপুর গ্রামের জোসনা বেগম ও সখিনা খাতুন, কামারগাঁও গ্রামের রহিমা খাতুন ও রাজদারিকেল গ্রামের রুকুমনি রবিদাস। দীর্ঘদিন ধরে তারা ভিক্ষাবৃত্তি করে জীবনযাপন করছেন। তবে এখন থেকে তারা আর ভিক্ষা না করার শপথ করেছেন। কারণ তারা থাকার জন্য পেয়েছেন প্রধানমন্ত্রীর উপহারের জমিসহ ঘর ও জীবিকা নির্বাহের জন্য আয়ের একটি উৎস। তারা সবাই ষাটোর্ধ্ব। জীবনের এই ক্রান্তিলগ্নে এসে অন্যের কাছে হাত পেতে খেতে হবে না- এই ভেবে তারা খুবই আনন্দিত।

ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচির আওতায় ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলা সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে এই পাঁচজনের মধ্যে দুজনকে ব্যাটারিচালিত রিকশা, দুজনকে গরু ও একজনকে দোকান করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে নির্বাহী অফিসার মিজাবে রহমত আনুষ্ঠানিকভাবে অটোরিকশা, দোকানের চাবি ও গরু হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জিন্নাত শহীদ পিংকি, অফিসার ইনচার্জ আবুল খায়ের ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রদীপ কুমার চক্রবর্তী রনু ঠাকুর, ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন ও সমাজসেবা কর্মকর্তা রুবেল মন্ডল প্রমুখ।

ভিক্ষুক সখিনা খাতুন বলেন, 'অন্যের কাছে হাত পাতলে লজ্জা লাগে। কিন্তু উপায় ছিল না। পেটে ক্ষুধা রেখে মুখে লাজ করলে চলবে না। তাই এতদিন ভিক্ষা করে সংসার চালিয়েছি। আজ থেকে আর ভিক্ষা করব না।'

উপজেলা নির্বাহী অফিসার বলেন, 'আপাতত পাঁচজনকে স্বাবলম্বী করতে এ উদ্যোগ। পর্যায়ক্রমে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ গড়তে ও উপজেলাকে ভিক্ষুকমুক্ত করতে এ উদ্যোগ অব্যাহত থাকবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে