সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দেবহাটার দুর্ধর্ষ জঙ্গি 'আফগান জিয়া' গ্রেপ্তার নাশকতাসহ অন্তত ২০ মামলার আসামি

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

সাতক্ষীরার দেবহাটার দুর্ধর্ষ জঙ্গি, একাধিক হত্যা মামলার আসামি 'আফগান জিয়া' (৪০) পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। সোমবার দুপুরে উপজেলার নারিকেলি এলাকায় অভিযান চালিয়ে দেবহাটা থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। তিনি নারিকেলি গ্রামের আব্দুল করিম সরদারের ছেলে।

পুলিশ জানায়, কিশোর বয়সে বড়ভাই জাহাঙ্গীরের সঙ্গে সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন জিয়া। কিন্তু বয়স কম হওয়ায় সেখানে থাকতে না পেরে আফগানিস্তানে গিয়ে জড়িয়ে পড়েন তালেবানি জঙ্গি সংগঠনের সঙ্গে।

২০১০ সালে প্রথম পুলিশের অভিযানে গ্রেপ্তার হলে আফগান জিয়ার জঙ্গি সম্পৃক্ততার বিষয়টি প্রকাশ্যে আসে। পরে জামিনে মুক্তি পেয়ে আবারও জামায়াতের রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন তিনি। অস্ত্রচালনায় সিদ্ধহস্ত প্রশিক্ষিত জঙ্গি আফগান জিয়া সহিংসতাকালীন সময়ে সখীপুর ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি ছিলেন।

২০১৩ সালের ২৮ ফেব্রম্নয়ারি জামায়াতের নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়কে ঘিরে দেবহাটাসহ সাতক্ষীরা জেলা জুড়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর হামলা, হত্যা, গাড়ি ভাংচুর-অগ্নিসংযোগ, রাস্তাঘাট ও গাছ কেটে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করাসহ বিএনপি ও জামায়াত-শিবিরের সীমাহীন নাশকতা কর্মকান্ডের নেতৃত্বে ছিলেন এই জিয়া। পরে জঙ্গিবাদ ও নাশকতারোধে পুলিশের অভিযান শুরু হলে আফগান জিয়া ভারতে আত্মগোপন করেন।

দেবহাটা থানার ওসি বাবুল আক্তার বলেন, 'সম্প্রতি আত্মগোপনে থেকে আবারও নাশকতার ছক কষছিল আফগান জিয়া। তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে কিছুদিন ধরে পুলিশ তাকে ট্রাকিংয়ে রেখেছিল। সোমবার দুপুরে তার অবস্থান নিশ্চিত হয়ে অভিযান চালালে তিনি গ্রেপ্তার হন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে