সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আশাশুনিতে বেড়িবাঁধের ওপর ভূমিহীন হতদরিদ্র অসহায় ৬ পরিবার

আশাশুনি (সাতক্ষীরা) প্রতিনিধি
  ১১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নের কুঁন্দুড়িয়া বাকড়া ব্রিজের পাশে বেড়িবাঁধের (সেস্নাবে) পরিত্যক্ত স্থানে ছয়টি ভূমিহীন অসহায় পরিবার মানবেতর জীবনযাপন করছে। কোনো রকমে ঝুপড়ি ঘর বেঁধে মাথা গোজার ঠাঁই করে নিয়েছেন তারা। রোদ, বৃষ্টি ও ঝড়ে চরম অমানবিক জীবনযাপন করে দীর্ঘ দুই বছর কাটালেও সরকারি সহায়তার বাসগৃহ ও খাসজমি তাদের কপালে জোটেনি।

আশাশুনি উপজেলা থেকে ১০ কিলোমিটার দূরে সরেজমিনে দেখা যায়, বাঁকড়া ব্রিজের মুখে কওছার সরদারের ছেলে রিপন সরদার, মইনুর সরদারের ছেলে রাজু সরদার, মৃত সাকাত সরদারের ছেলে আলমগীর, মৃত হারান সরদারের ছেলে ইজ্জত, মৃত কাদের সানার কন্যা রাবেয়া, জিয়াউদ্দীন গাজীর ছেলে আক্তারুল মরিচ্চাপ নদীর বেড়িবাঁধের (স্স্নবে) জরাজীর্ণ ঘরে বসবাস করছেন। প্রায় দুই বছর আগে তারা নদীর চরে খাসজমিতে বসবাস করতেন। নদী খননের সময় তাদের ঘরবাড়ি ভেঙে তুলে দেওয়া হয়। বাধ্য হয়ে এই অসহায় পরিবারগুলো বেড়িবাঁধের পাশে আশ্রয় নেয়। সেখানে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি রাস্তা থেকে গড়িয়ে তাদের ঘরের ওপর দিয়ে জলাশয় বা মাছের ঘেরে গিয়ে পড়ে। আবার ঘেরের পানি বৃদ্ধি পেলে ঘরের মধ্যে পানি ওঠে। এমন পানি এবং বৃষ্টি-রোদের আক্রমণে তারা শিশুদের নিয়ে দুই বছরের বেশি সময় ধরে বাধ্য হয়ে বসবাস করে আসছেন।

স্থানীয় মনিরুল ইসলাম বলেন, দুই বছর ধরে এই পরিবারগুলো ছোট বাচ্চাদের নিয়ে এখানে কষ্টে জীবনযাপন করছে। অথচ পাশের পাউবোর খাস জমি তাদের দিলে সেখানে মাটি ভরাট করে ঘর বানিয়ে ও মাছচাষ করে তারা হয়তবা সুখের পথ দেখতে পেত। এছাড়া মুজিববর্ষের জমিসহ গৃহের আওতায় আনলেও তাদের জীবন অমানিশার হাত থেকে হয়ত আলোর দিশা পেত।

বুধহাটা ইউপি চেয়ারম্যান সহকারী অধ্যাপক মাহবুবুল হক ডাবলু জানান, 'প্রধানমন্ত্রী গৃহহীনদের জমিসহ গৃহ উপহার দিচ্ছেন। আমরা এই পরিবারগুলোর কথা শুনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের স্থায়ী বসবাসের ব্যবস্থা করা হবে।'

আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা রনি আলম নুর জানান, বিষয়টি তার জানা ছিল না। এসব অসহায় পরিবারের মধ্য থেকে কেউ যদি তার সঙ্গে যোগাযোগ করে তাহলে মুজিববর্ষের যে দুই শতক জমিসহ গৃহ আছে যাচাই-বাছাই করে তাদের এর আওতায় নিয়ে আসবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে