সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ভোগান্তিতে সাধারণ মানুষ

আমতলীতে ১৫ দিন ধরে দলিল কার্যক্রম বন্ধ

আমতলী (বরগুনা) প্রতিনিধি
  ২১ অক্টোবর ২০২৩, ০০:০০

বরগুনার আমতলীতে দলিলে লেখকদের পরিচিতি থাকার শর্ত জুড়ে দেওয়া হয়েছে। এ কারণে আমতলীতে গত ১৫ দিন ধরে দলিল লেখক সমিতি দলিল লেখা কার্যক্রম বন্ধ রেখেছে। এতে ভোগান্তিতে পরেছে সাধারণ মানুষ। ভুক্তভোগীরা এ শর্ত বাতিল করে দলিল লেখা কার্যক্রম দ্রম্নত শুরুর দাবি জানিয়েছেন।

জানা গেছে, গত ৬ অক্টোবর আমতলী উপজেলা সাব রেজিস্ট্রার মশিউর রহমান কাওসার দলিল লেখকদের দলিলে পরিচিতি থাকার শর্ত জুড়ে দেন। দলিল লেখকরা দলিলে পরিচিতি না থাকলে তিনি দলিল সম্পাদন করবেন না বলে ঘোষণা দেন। এতে ক্ষুব্ধ হয় আমতলী উপজেলার দলিল লেখকরা। পরে তারা গত ৮ অক্টোরব থেকে দলিল লেখা কার্যক্রম বন্ধ রেখেছেন। তাদের অভিযোগ সাব-রেজিস্ট্রার অনৈতিকভাবে তাদের ওপর এমন শর্ত জুড়ে দিয়েছেন। এতে গত ১৫ দিনে সরকার লাখ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে। দলিল কার্যক্রম বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পরেছে সাধারণ মানুষ। দ্রম্নত এমন শর্ত বাতিল করে দলিল কার্যক্রম শুরুর দাবি দলিল লেখক ও ভুক্তভোগীদের।

বৃহস্পতিবার সরেজমিন জানা গেছে, দলিল লেখকরা দলিল লেখা বন্ধ রেখে অলস সময় পাড় করছেন। আমতলী সাব রেজিস্ট্রি অফিসে খোঁজ নিয়ে জানাগেছে, গত দুই সপ্তাহে কোনো দলিল কার্যক্রম সম্পাদন হইনি।

উপজেলা দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বাবুল বলেন, 'সাব রেজিস্ট্রার দলিলে দলিল লেখকদের পরিচিতি থাকার শর্ত জুড়ে দিয়েছেন। এ শর্ত আমরা মানতে পারছি না। ফলে গত দুই সপ্তাহ ধরে দলিল লেখা কার্যক্রম বন্ধ রয়েছে।'

উপজেলা সাব রেজিস্ট্রার মশিউর রহমান কাওসার বলেন, 'আইনে উলেস্নখ আছে দলিলে পরিচিতিকে সাব রেজিস্ট্রারের পরিচিত হতে হবে। এমন কথাই আমি দলিল লেখকদের বলেছি। কিন্তু এ কথায় কেন তারা দলিল লেখা বন্ধ করেছেন তা আমার জানা নেই।'

জেলা রেজিস্ট্রার সিরাজুল করিম বলেন, 'বিধি অনুসারে সাব-রেজিস্ট্রার দলিল লেখকদের দলিলে নাম লেখার কথা বলেছেন। কিন্তু তারা তা না মেনে দলিল লেখা কার্যক্রম বন্ধ রেখেছেন। এ বিষয়ে দ্রম্নত ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে