শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সোনারগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজন লোকজ উৎসব

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে চলা লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসা স্টল -যাযাদি

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়েছে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। বুধবার সকালে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের চত্বরে মাসব্যাপী এ উৎসবের ৩৩তম আসরের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য আব্দুলস্নাহ আল কায়সার।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মেলায় বিভিন্নরকমের পণ্য নিয়ে স্টল সাজিয়েছেন কারুশিল্পী, উদ্যোক্তা ও স্টল মালিকরা। সেসব স্টলে স্টলে দর্শনার্থীরা নানা পণ্য কিনতে ভিড় করছেন, কেউ আবার ঘুরে ঘুরে নানা পণ্য দেখছেন। তবে মেলায় নাগরদোলা, চরকি, বায়োস্কোপ ও পুতুল নাচ, নকশিকাঁথা, জামদানি শাড়িসহ নানা পণ্য দর্শনার্থীদের নজর কেড়েছে।

সোনারগাঁওয়ের মোগরাপাড়া এলাকা থেকে স্বামী-সন্তান নিয়ে মেলায় ঘুরতে এসেছেন গৃহিণী রুমা বেগম। তিনি বলেন, 'মেলার উদ্বোধন অনুষ্ঠান দেখতে এসেছি। মেলার সব স্টল ঘুরে ঘুরে দেখছি। এখনো তেমন কিছু কিনিনি। তবে জামদানি শাড়ি কেনার ইচ্ছা আছে।'

আয়োজকরা জানান, মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনীর ৩২টি স্টলসহ সর্বমোট স্টলের সংখ্যা ১০০টি। এতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের ৬৪ জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নেবেন। এ বছর মৌলভীবাজার ও ঝালকাঠীর শীতল পাটি, মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মাটির পুতুল, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁও, টাঙ্গাইল ও ঠাকুরগাঁয়ের বাঁশ বেতের কারুশিল্প, ঐতিহ্যবাহী জামদানি, কাঠের চিত্রিত হাতি-ঘোড়া-পুতুল, বন্দরের রিকশা পেইটিং, কুমিলস্নার, তামা-কাঁসা-পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুশিল্প, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও কুমিলস্নার লোকজ বাদ্যযন্ত্রের শিল্পীসহ মোট ১৭ জেলার কারুশিল্পীরা মেলায় অংশ নিচ্ছেন। প্রতিবারের ন্যায় এবারও মেলায় বিশেষ কর্মসূচি হিসেবে কারুশিল্প উদ্যোক্তাদের জন্য ১৫টি স্টল প্রদান করা হয়েছে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক একেএম আজাদ সরকার বলেন, 'আমাদের লোক ও কারুশিল্প মেলা একটি বিশেষায়িত মেলা। বাংলার ঐতিহ্যকে যারা ধারণ করতে চায় তারা এই মেলায় আসলে এক বাক্যে তা পূরণ হবে। মেলা চলবে আগামী ১৪ ফেব্রম্নয়ারি পর্যন্ত। ফাউন্ডেশনের পরিচালক কাজী নুরুল ইসলাম বলেন, লোকজ ঐতিহ্য ভাটিয়ালী, বাউল গানসহ লোকজ সস্কৃতির সঙ্গে জড়িত সব ধরনের সস্কৃতি ও কারুপণ্যের সম্মেলন হবে।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আব্দুলস্নাহ আল কায়সার বলেন, 'বিভিন্ন অপশক্তির নানা বাধা উপেক্ষা করে আজ আমরা একটি শুভ দিনে মিলিত হতে পেরেছি। আজকে এই খুশির দিনে আমি বলতে চাই, এই মেলা ও জাদুঘরের জন্য যা যা করার দরকার তা আমি করব।'

এ সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইমরুল চৌধুরী, সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান ও সামসুল ইসলাম ভূঁইয়া, সোনারগাঁ আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মাসুদুর রহমান মাসুম, নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-অঞ্চল) শেখ বিলস্নাল হোসেন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে