মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মাধবপুরে ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস পালিত, জাদুঘর নির্মাণের দাবি

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি
  ০৫ এপ্রিল ২০২৪, ০০:০০

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তেলিয়াপাড়া চা বাগানের স্মৃতিসৌধের সামনে উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম ফয়সলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হবিগঞ্জের জেলা প্রশাসক জিলুফা সুলতানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (মাধবপুর-চুনারুঘাট সার্কেল) নির্মলেন্দু চক্রবর্তী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের নেতা গৌর প্রসাদ রায়, প্রফেসর আব্দুর জাহের, সুকোমল রায়, কায়সার চৌধুরী, আব্দুল সালাম, শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান পারভেজ হোসনে চৌধুরী প্রমুখ।

এর আগে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও '৭১-এর বীর শহীদদের স্মরণে স্মৃতিসৌধে জেলা প্রশাসক জিলুফা সুলতানা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম ফয়সল পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত মুক্তিযোদ্ধারা দাবি করে বলেন স্বাধীনতার ৫৩ বছরেও ঐতিহাসিক এ স্থানটি সঠিকভাবে সংরক্ষণ করা হয়নি। অথচ এই স্থানটিকে সংরক্ষণ করে একটি মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ করলে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে।

উলেস্নখ্য, ১৯৭১ সালের ৪ এপ্রিল হবিগঞ্জের মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলোয় স্বাধীনতা যুদ্ধের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ঊর্ধ্বতন ২৭ সেনা কর্মকর্তার উপস্থিতিতে এ বৈঠকেই দেশকে স্বাধীন করার শপথ এবং যুদ্ধের রণকৌশল গ্রহণ করা হয়। মুক্তিযুদ্ধের রণাঙ্গনকে ভাগ করা হয় ১১টি সেক্টর ও ৩টি বিগ্রেডে। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক এমএজি ওসমানী পিস্তলের গুলি ছুঁড়ে আনুষ্ঠানিকভাবে মুক্তিযুদ্ধের সূচনা করেন। এখান থেকেই মুক্তিবাহিনী গঠন, মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক সূচনা ও রাজনৈতিক সরকার গঠনের প্রস্তাব তথা মুক্তিযুদ্ধের প্রাথমিক প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়ের প্রথম পাঠের অনুশীলন হয়। ২৮ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত মুক্তিযুদ্ধভিত্তিক ইতিহাসের অমূল্য উপাদান সেখানে বিদ্যমান। সমরক্ষেত্র হিসেবেও এ স্থানের রয়েছে অতুলনীয় গৌরব গাথা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে