বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যশোরে অর্ধেক দামে গরুর মাংস পেল ৫শ' পরিবার

স্টাফ রিপোর্টার, যশোর
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
যশোরে দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের জন্য আইডিয়া সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে অর্ধেক দামে গরুর মাংস বিক্রি করা হয় -যাযাদি

পবিত্র রমজান উপলক্ষে যশোরে প্রায় অর্ধেক দামে গরুর মাংস পেলো পাঁচশ' পরিবার। আইডিয়া সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে শনিবার দরিদ্র ও স্বল্প আয়ের মানুষদের মধ্যে এই মাংস বিক্রি করা হয়। ৭৫০ টাকা কেজি দামের গরুর মাংস ৩৯০ টাকায় কিনতে পেরে খুশি সমাজের প্রান্তিক শ্রেণির এই মানুষ।

যশোর শহরের খড়কি এলাকার বাসিন্দা খন্দকার জাহাঙ্গীর (৬৯) দামের কারণে গত ছয় মাস তিনি গরুর মাংস কিনতে পারেননি। তিনি বলেন, 'স্ত্রী মারা গেছে, দুই মেয়ে বিয়ে দিয়েছি। ছেলের সংসারে থাকি। ছেলে দিনমজুরি করে। ছয় মাস আগে ছেলেডা হাফকেজি গরুর গোস্ত কিনে। তাই দুই তিন পিস খাই। আজকে আইডিয়া অর্ধেক দামে গরুর গোস্ত দিল। ঈদের দিন ছেলে, ছেলের বউ আর নাতি নিয়ে খেতে পারব।' আইডিয়ার এই উদ্যোগে তিনি দারুণ খুশি।

খড়কি কবরস্থান থেকে আসা রিকশা চালক আলমগীর হোসেন বলেন, 'আমরা যারা খেটেখুটে বাজার করে খেতে চাই, তাদের বাজারে যেয়ে গরুর মাংস কেনার ক্ষমতা নেই। এখানে সাড়ে ৭শ' টাকার গরুর মাংস ৩৯০ টাকায় কিনলাম। এর চেয়ে আর কম আছে নাকি।'

আমেনা খাতুন নামে আরেক নারী জানান, 'মেসে বাসাবাড়িতে কাজ করি। স্বামী দিনমজুর। মনে করেছিলাম এবার ঈদে মাংস খেতে পারব না। কিন্তু আইডিয়া আমাদের সেই টেনশন কাটিয়ে দিয়েছে। এক কেজি মাংস নিয়েছি, ঈদের দিন স্বামীসন্তান নিয়ে রান্না করে খাব।'

শুধু জাহাঙ্গীর, আলমগীর বা আমেনাই নন, এমন পাঁচশ' মানুষ এদিন আইডিয়া থেকে ৩৯০ টাকা কেজি দরে গরুর মাংস কেনেন।

শনিবার যশোর শহরের খড়কি এলাকার স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে নিজস্ব আঙিনায় 'মধ্যবিত্তের ঈদবাজার' শিরোনামে এই গরুর মাংস বিক্রি করা হয়। ঈদের আগে 'মধ্যবিত্তের ঈদবাজার' নাম দিয়ে এভাবে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি।

আইডিয়া লস প্রজেক্টের সমন্বয়ক হারুণ অর রশিদ বলেন, আইডিয়া শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সমাজকল্যাণমূলক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এই প্রজেক্টের আওতায় শিক্ষার্থীরা 'লস' করার উদ্দেশ্যেই নিত্যপণ্যের ব্যবসা করেছেন। অর্থাৎ তারা বেশি দামে জিনিস কিনে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের মধ্যে কম দামে বিক্রি করেছেন। উচ্চমূল্যের বাজারে গরুর মাংসের কেজি যখন ৭৫০ টাকা ছাড়িয়েছে তখন মাত্র ৩৯০ টাকায় মাংস কিনতে পেরেছেন বাজার করতে আসা নিম্ন আয়ের মানুষগুলো।

সমাজে একটি ইতিবাচক পরিবর্তন আনতে ও ঈদের খুশি সবার খাবার টেবিলে পৌঁছে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা যশোর সরকারি এম এম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে