শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ভারতীয় চিকিৎসা বিজ্ঞানী

টিকা গ্রহণের ব্যবধান ২৮ দিনের বেশি হলে কার্যকারিতা বাড়ে

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

করোনাভাইরাস মোকাবিলায় ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার কোভিশিল্ড টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে সময়ের পার্থক্য ২৮ দিনের বেশি হলে কার্যকারিতা বাড়ে। এমনিক দুই ডোজ টিকা নেওয়ার ব্যবধান কয়েক সপ্তাহ বাড়ানো গেলে আরও ভালো ফলাফল পাওয়া যাবে বলে দাবি করেছেন একজন ভারতীয় চিকিৎসা বিজ্ঞানী।

ভারতে টিকা দেওয়া শুরুর আগের দিন শুক্রবার সেরাম ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. সুরেশ যাদভ এনডিটিভিকে এই তথ্য দেন। তিনি দাবি করেন করোনা টিকার দুই ডোজের মধ্যে ব্যবধান কয়েক সপ্তাহ বাড়ানো গেলে ফল আরও অনেক ভালো হবে।

এদিকে গতকাল শনিবার ভারতে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। সেরামের কোভিশিল্ডের পাশাপাশি দেশটিতে বায়োটেকের কোভ্যাক্সিনও ব্যবহার করা হবে। প্রত্যেককে উভয় টিকারই দুই ডোজ করে দেওয়া

হবে। এক্ষেত্রে প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পরে দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

ড. সুরেশ যাদভের দাবি করোনা টিকা গ্রহণে সময়ের ব্যবধান চার সপ্তাহ হলে এটা ভালো সুরক্ষা দেয়। তবে তা ৭০ থেকে ৮০ শতাংশ। কিন্তু ব্যবধানটা যদি আরও বাড়িয়ে ছয় বা আট বা ১০ সপ্তাহ করা যায় তাহলে ফল হবে উচ্চমাত্রার। এই টিকার তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়ালে দুই ডোজের মধ্যে সময়ের পার্থক্য ২৮ দিন হওয়ায় সেভাবেই টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে বলে তিনি জানান। টিকার কার্যকারিতার জন্য দ্বিতীয় ডোজ নেওয়াটা আবশ্যক বলেও জানান সুরেশ যাদভ।

করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন এমন ব্যক্তিদেরও টিকা নেওয়া প্রয়োজন কি না জানতে চাইলে তিনি বলেন, 'কোভিড-১৯ এর পরেও লোকজনের টিকা নেওয়া উচিত। কারণ দেখা গেছে মানুষ দ্বিতীয় দফায় কোভিডে আক্রান্ত হয়েছে।'

টিকা নেওয়ার পরেও ভাইরাস সংক্রমিত হওয়ার সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নেও ড. সুরেশ যাদভ বলেন, 'টিকা নেওয়ার পরেও যে কোরও কোভিড হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে