শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঘোড়ার গাড়িই একমাত্র ভরসা বেলকুচির চরাঞ্চলে

জহুরুল ইসলাম
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০

সিরাজগঞ্জ বেলকুচি উপজেলার সুবিধা ও উন্নয়ন বঞ্চিত চরাঞ্চলের খানাখন্দে ভরপুর বালিময় রাস্তায় ভ্যান, রিকশা, বাস বা ট্রাক চলা প্রায় অসম্ভব। তাই এখানকার মানুষের চলাচলের একমাত্র ভরসা হয়ে উঠেছে ঘোড়ার গাড়ি।

বেলকুচি উপজেলার ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নের মধ্যে বেলকুচি সদর ও বড়ধুল ইউনিয়নের সবটুকুই চর। যোগাযোগ বিচ্ছিন্ন যমুনা নদীর এসব চরের সিংহভাগ জুড়ে পাট, আলু, বাদাম, ভুট্টা, গম, ডালসহ বিভিন্ন রবি শস্য উৎপাদন হয়। রোববার সরেজমিনে গিয়ে দেখা গেছে, চরে এসব অর্থকরী ফসল ও কৃষিপণ্য থেকে শুরু করে যে কোনো ধরনের মালামাল পরিবহণের একমাত্র সম্বল ঘোড়ার গাড়ি।

উপজেলার দুই ইউনিয়নের চরাঞ্চলের কৃষকরা একদিকে যেমন উৎপাদিত ফসল হাট-বাজারে নিয়ে যাচ্ছেন তেমনি কৃষি উপকরণ সার বীজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় মালামাল ক্রয় করে ঘোড়ার গাড়ি করেই নিয়ে যাচ্ছেন। ফলে ফড়িয়া ব্যবসায়ীদের কাছে কম মূল্যে ফসল বিক্রি করতে হয় না তাদের। পাশাপাশি ঘোড়ার গাড়ির মালিকরাও অর্থ উপার্জন করে সুন্দরভাবে সংসার চালাচ্ছেন।

বড়ধুল চরের ঘোড়ার গাড়ি চালক বাবলু জানান, শ্রমিকের কাজ করে সংসার ঠিকভাবে চালানো সম্ভব হতো না। এখন ঠিকভাবে সংসার চালিয়ে আয় করছি ঘোড়ার গাড়ি দিয়ে। দৈনিক যে রোজগার হয় তাতে আর কারো মুখাপেক্ষী হতে হয় না। ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ ও জামা-কাপড় না চাইতেই দিতে পারছি।

ভেন্নাবাড়ী চরের ঘোড়ার গাড়ি চালক শাহাদাত হোসেন জানায়, প্রতিদিন গাড়ি দিয়ে গড়ে ৮ থেকে ৯ শত টাকা উপার্জন করা যায়। ঘোড়ার পেছনে দৈনিক দেড় থেকে দুইশত টাকা ব্যয় করতে হয়। বাকি টাকা দৈনিক আয় হয়ে থাকে।

ভাঙ্গাবাড়ি চরের ঘোড়ার গাড়ি চালক কিসমত আলী জানায়, যেখানে ইঞ্জিনচালিত কোনো যানবাহন চলছে না সেখানেও ঘোড়ার গাড়ি দিয়ে নির্বিঘ্নে ফসলাদি পরিবহণ করছি। এ কারণে চরের মানুষের কাছে ঘোড়ার গাড়ি জনপ্রিয় পরিবহণের মাধ্যম হিসেবে পরিচিত। এ দুটি ইউনিয়নের চরে প্রায় ৭০ থেকে ৮০টি ঘোড়ার গাড়ি পরিবহণের কাজে ব্যবহার হয়।

বড়ধুল চরবেল চরের কৃষক শহিদুল ইসলাম, সেরাজুল জানায়, ঘোড়ার গাড়িতে ধান, পাট, গম, ভুট্টা ও শাকসবজি বহন করে সরাসরি বাজারে নিয়ে বিক্রি করছি। তাতে ভালো দামও পাচ্ছি। ফড়িয়া ব্যবসায়ী আর আমাদের ঠকাতে পারছে না। মোট কথা ঘোড়ার গাড়ি এখন চরাঞ্চলের পরিবহণের একমাত্র ভরসা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে