শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কেরানীগঞ্জে ইজারার আগেই হাট দখলে

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ০৩ জুলাই ২০২২, ০০:০০

ঈদুল আজহাকে সামনে রেখে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় সাতটি অস্থায়ী পশুর হাটের ইজারা সম্পন্নের আগেই মাঠ দখল করে নিয়েছেন স্থানীয় প্রভাবশালীরা। হাটের ইজারা না থাকলেও কোরবানির পশু তোলা হয়ে গেছে কোনো কোনোটিতে। ফলে দরপত্রে সর্বোচ্চ মূল্য দিয়েও সংশ্লিষ্টরা হাটগুলোর ইজারা পাবেন কিনা; সে আশঙ্কা তৈরি হয়েছে ইজারাদারদের মধ্যে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা

যায়, এ বছর কেরানীগঞ্জে সাতটি অস্থায়ী পশুর হাট বসানোর অনুমোদন পাওয়া গেছে। হাটগুলো হলো খাড়াকান্দি মাদ্রাসা মাঠ, জিনজিরা বাজার, রসুলপুর মাদ্রাসা মাঠ, আগানগর মাঠ, রাজাবাড়ী ও নতুন সোনাকান্দা বিসিক শিল্পনগরী সংলগ্ন বালুর মাঠ। এই সাতটি অস্থায়ী হাটের সঙ্গে স্থায়ী তিনটি গরুর হাটেও কোরবানির পশু কেনাবেচা করা যাবে। স্থায়ী হাটগুলো হলো- হজরতপুর গরুর হাট, দড়িগাঁও বাজার ও আঁটিবাজার গরুর হাট। গত কয়েক বছর অস্থায়ী পশুর হাটগুলো যারা ইজারা পেয়ে আসছেন তারা এবারো ইজারা পাবেন- এমনটি ধরে নিয়েই ইজারা প্রদানের আগেই হাট বসানোর কার্যক্রম প্রায় শেষ করে ফেলেছেন বলে জানান স্থানীয়রা। অনেকে আবার হাটের নির্ধারিত সীমানার বাইরে গিয়ে সড়ক দখল করে নিয়েছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, জিনজিরা, আগানগর, রসুলপুর মাদ্রাসা মাঠ, রাজাবাড়ী, সোনাকান্দা পশুর হাট বসানোর জোর প্রস্তুতি চলছে। নির্ধারিত এলাকার বাইরে থেকে আনা পশু রাখার বন্দোবস্তও করা হয়েছে হাটের আশপাশের এলাকায়। জিনজিরা বাজার বাসস্ট্যান্ড থেকে জনি টাওয়ার পর্যন্ত রাস্তার দুই পাশে বাঁশের খুঁটি পুঁতে রাখা হয়েছে। এতে বিঘ্নিত হচ্ছে চলাচল। লাগছে চলাচলকারীদের দীর্ঘ সময়। অন্যদিকে আগানগর, হাসনাবাদ সড়কেও একই চিত্র দেখা গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান বলেন, কেরানীগঞ্জে সাতটি অস্থায়ী পশুর হাটের অনুমোদন দিয়েছে ঢাকা জেলা প্রশাসন। সেই অনুযায়ী হাটগুলো ইজারা দিতে দরপত্র আহ্বান করা হয়েছে। ইজারার আগেই যে দখল করেছে, সে নাও পেতে পারে।

উলেস্নখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ জুলাই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে। সেই হিসেবে ঈদের পূর্ববর্তী তিন দিনের জন্য এসব হাট ইজারা দেবে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে