সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
মন্ত্রিসভার বৈঠক

রোজায় বাজারে অস্থিরতা হলে আইনি ব্যবস্থা নিতে নির্দেশ

বাংলাদেশের বন্দর ব্যবহার করতে পারবে ভুটান সরকারি কেনাকাটায় হচ্ছে আলাদা কর্তৃপক্ষ
যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৩, ০০:০০
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সোমবার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে সম্মানসূচক ডিগ্রি (পিএইচডি) প্রদান করেন -স্টার মেইল

রোজায় বাজারে অস্বাভাবিক পরিস্থিতি হলে আইনানুগ ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার বিকালে সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এই নির্দেশনার কথা জানান। তিনি বলেন, 'এটা আজকের মন্ত্রিসভা বৈঠকের আলোচ্য বিষয় ছিল না। আগেই ডিসিদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।'

মাহবুব হোসেন বলেন, 'আমাদের তরফ থেকে নির্দেশ থাকবে যদি বাজারে অস্বাভাবিক কোনো পরিস্থিতি হয়, তাহলে সেখানে যেন আইন প্রয়োগ করা হয়। এটা প্রত্যেক জেলা প্রশাসককে বলা আছে।'

এদিকে, বৈঠকে বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রাফিক ইন ট্রানজিট-সংক্রান্ত একটি চুক্তি সইয়ের জন্য খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই চুক্তি সই হলে পণ্য আমদানি-রপ্তানিতে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে পারবে ভুটান।

অন্যদিকে, মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি কেনাকাটা সংক্রান্ত কাজে কারিগরি সহায়তা দেওয়া প্রতিষ্ঠান সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) পরিধি ও

সক্ষমতা বাড়িয়ে অধিদপ্তরে রূপ দেওয়া হচ্ছে। সেই লক্ষ্যে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিসভা বৈঠকে 'বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি' আইন ২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

তিনি আরও বলেন, এখন সিপিটিইউ (সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট) আছে, একটি ইউনিট হিসেবে। এটি পরিবর্তন হয়ে অথরিটি হবে। এখন একটা আলাদা অফিস হবে। সিপিটিইউ সরকারি কেনাকাটার ক্ষেত্রে আইন ও বিধি প্রণয়ন করে। কারিগরি সহায়তা ও পরামর্শ দেয়। কর্তৃপক্ষ হিসেবেও সেটি এসব কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ২০০১-০২ সালের দিকে আমাদের সরকারি খাতে সব মিলিয়ে ক্রয় হতো ১৮-১৯ হাজার কোটি টাকা। এখন এক বছরে গড়ে দুই লাখ ২০ হাজার কোটি থেকে ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। ১১ থেকে ১২ গুণ বেড়েছে। ওই অফিস দিয়ে, ওখানে যারা স্টাফ আছে তাদের টেকনিক্যাল সাপোর্ট দিয়ে এটা করা এখন খুবই ডিফিক্যাল্ট।

প্রাথমিকভাবে কর্তৃপক্ষ হলে এটির কার্যালয় ঢাকাকেন্দ্রিক হবে জানিয়ে তিনি বলেন, প্রয়োজনে তারা ঢাকার বাইরে অফিস করতে পারবে। আইনের খসড়ায়, পরিকল্পনা মন্ত্রীকে চেয়ারম্যান করে এ কর্তৃপক্ষের একটি তিন বছর মেয়াদি পরিচালনা পর্ষদ গঠনের কথা বলা হয়েছে। পরিচালনা পর্যদকে সরকারি ক্রয় সংক্রান্ত নীতি, কৌশল ও আইনি কাঠানো প্রণয়ন; কর্তৃপক্ষ পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ক নীতি প্রণয়ন, উন্নয়ন সংক্রান্ত কর্মপরিকল্পনা অনুমোদন করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ আইন হলে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি দেশের সরকারি ক্রয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ, সরকারি ক্রয় সংক্রান্ত আইনের প্রতিপালন নিশ্চিতকরণ, পরিবীক্ষণ, সমন্বয়, ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান করতে হবে বলে প্রস্তাবে বলা হয়েছে। খসড়ায় বলা হয়েছে, যেসব ক্রয়কারীর ওপর পাবলিক প্রকিউরমেন্ট আইন প্রযোজ্য তাদের কাছ থেকে সরকারি ক্রয় সংক্রান্ত তথ্য, দলিল ও নথিপত্র তলব করতে পারবে এই কর্তৃপক্ষ।

বগুড়ায় বিশ্ববিদ্যালয় হচ্ছে : এদিকে, মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, বগুড়ায় নতুন একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর নাম হবে 'বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়'। এটা হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় হবে ৫৪টি।

এ বিষয়ে, বগুড়ায় বিশ্ববিদ্যালয় করার জন্য ২০১৯ সালে আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু সেটা যখন আইন মন্ত্রণালয়ে যাচাইয়ের (ভেটিং) জন্য পাঠানো হয় তখন দেখা যায়, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় ছিল, তখনই বগুড়ায় একটি বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য আইন পাস হয়েছিল।

তাতে বলা ছিল, সরকার গেজেট দিয়ে যেদিন থেকে এটি কার্যকর করবে সেদিন থেকে কার্যকর হবে। আওয়ামী লীগের ওই মেয়াদের শেষ সময়ে এটা করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময় এটার গেজেট কেউ করেনি। এই স্থানে একই নামে দু'টি আইনের যৌক্তিকতা নেই। এ জন্য ২০০১ সালে পাস করা আইনটিই বলবৎ থাকবে। এ জন্য ২০১৯ সালে আইনের যে খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল, সেটি রহিত করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে