সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিশ্ব দরবারে তুলে ধরা হলো এক 'নতুন বাংলাদেশ'

বিজনেস সামিটের সমাপনী সংবাদ সম্মেলনে এফবিসিসিআই
যাযাদি রিপোর্ট
  ১৫ মার্চ ২০২৩, ০০:০০

বাংলাদেশ বিজনেস সামিটের মধ্য দিয়ে বিশ্ব দরবারে তুলে ধরা হলো এক নতুন বাংলাদেশ। 'নতুন বাংলাদেশ' এ অর্থে আগে এখানে পদ্মা সেতু, মেট্রোরেল বা একশ' ইকোনমিক জোন ছিল না। এখন বিনিয়োগের জন্য আহ্বান জানানোর সঠিক সময়।

সোমবার ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন ৩ দিনব্যাপী বিজনেস সামিটের সমাপনী সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, 'বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ অনেকটাই সফল হয়েছে। সামিটের বিভিন্ন সেশনে আমাদের বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা, প্রতিবন্ধকতাগুলো বিশেষজ্ঞ এবং অতিথিদের বক্তব্যের মাধ্যমে আলোচিত হয়েছে। এর ফলে আমাদের প্রতিবন্ধকতা দূরীকরণের মাধ্যমে দীর্ঘমেয়াদি বিনিয়োগ নিশ্চিত করা সম্ভব হবে।'

জসিম উদ্দিন বলেন, 'বিজনেস সামিটে দেশি-বিদেশি মোট ৮৯৬ জন রেজিস্ট্রেশন করে অংশ নিয়েছেন। এদের মধ্যে তিন শতাধিক বিদেশি অতিথি ছিলেন। বিশেষ করে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীসহ ৫৬ জন প্রতিনিধি এসেছেন। এর মধ্যে ২৩ জন ছিলেন দেশটির সরকারের প্রতিনিধি এবং বাকিরা ছিলেন বেসরকারি খাতের। সৌদি চেম্বার অব কমার্সের সঙ্গে আমাদের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। তাদের সঙ্গে আমরা একটি বিজনেস কাউন্সিল করতে যাচ্ছি। তারা এ বিষয়ে অত্যন্ত আশাবাদী। এ ছাড়া সৌদির মন্ত্রীকে নিয়ে আমরা যখন বেস্ট অব বিজনেস এক্সপোতে যাই, তখন তিনি দুই-একটি প্যাভিলিয়নের পণ্য দেখে নিজের বিজনেস কার্ড দিয়ে তাদের দেশে ব্যবসা করার জন্য যোগাযোগ করতে বলেছেন। সৌদি আরবের সঙ্গে আমাদের চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।'

তিনি বলেন, 'আমাদের তিনটি পস্ন্যানারি এবং বেশ কয়েকটি প্যারালাল সেশন ছিল। যেখানে আমাদের সরকারের নীতিনির্ধারকরা বিভিন্ন খাত এবং বিনিয়োগের ক্ষেত্রগুলো তুলে ধরেছেন।

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও ৩টি পস্ন্যানারি সেশন অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ৭টি দেশের মন্ত্রী এবং ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী, বিশ্বের ১৭টি দেশের তিন শতাধিক বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেন।

এর আগে গত ১১ মার্চ তিন দিনব্যাপী 'বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩' এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফেডারেশন প্রতিষ্ঠার ৫০ বছরপূর্তি উপলক্ষে এই সামিটের আয়োজন করেছে এফবিসিসিআই। সামিটের আন্তর্জাতিক মিডিয়া পার্টনার মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা সারাবিশ্বে তুলে ধরেছে।

পরে বিজনেস এক্সিলেন্ট অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মাধ্যমে সফল ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের সম্মাননা জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে