সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যবিপ্রবি'র 'লিফট কান্ড' :অনিয়মের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে

স্টাফ রিপোর্টার, যশোর
  ১৩ জুন ২০২৩, ০০:০০

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) আলোচিত 'লিফট কান্ডে' অনিয়মের প্রাথমিক সত্যতা পেয়েছে সংশ্লিষ্ট কাজ বুঝে নেওয়া কমিটি। ঠিকাদারি প্রতিষ্ঠান যে ১৪টি লিফট সরবরাহ করেছে তা দরপত্রের শর্ত অনুযায়ী হয়নি বলে প্রতিবেদন দিয়েছে তারা। সাড়ে ১০ কোটি টাকার এই কাজে বড় ধরনের অনিয়মের অভিযোগে ইতোপূর্বে যায়যায়দিনসহ বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সংশ্লিষ্ট কাজ বুঝে নেওয়া কমিটির নেতিবাচক প্রতিবেদনের পর নড়েচড়ে বসেছে যবিপ্রবি কর্তৃপক্ষ। একইসঙ্গে 'প্রি-শিপমেন্ট ইন্সস্পেকশন' এবং চট্টগ্রাম বন্দরের লিফটের মালামাল আসার পর তা পরিদর্শনকালে এই অসঙ্গতি এড়িয়ে যাওয়া নিয়ে প্রশ্ন উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের শুরুতে যবিপ্রবি চারটি ভবনের (টিএসসি, দ্বিতীয় একাডেমিক ভবন, মুন্সী মেহেরুলস্নাহ ও তারামন বিবি হল) জন্য ১৪টি লিফট স্থাপনের জন্য দরপত্র আহ্বান করা হয়। প্রথম দরপত্রে হরিজন টেকনো লিমিটেড সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়। কিন্তু তাদের কার্যাদেশ না দিয়ে রি-টেন্ডার আহ্বান করে পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর। রি-টেন্ডারের পর গত বছর এপ্রিলে কার্যাদেশ প্রদান করা হয় প্রোপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডকে। প্রায় ১০ কোটি ৪৫ লাখ টাকার ১৪টি লিফটের মালামাল সম্প্রতি সরবরাহ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড।

অভিযোগ ওঠে, দরপত্রের একাধিক শর্ত লঙ্ঘন করে ১৪টি লিফটের এই মালামাল সরবরাহ করা হয়েছে। এর মধ্যে অন্যতম ছিল, 'মেশিনরুম টাইপ'এর পরিবর্তে 'মেশিনরুম লেস টাইপ' লিফট সরবরাহ। সূত্রের দাবি, 'মেশিনরুম টাইপ' লিফটের দাম ৭০ লক্ষাধিক টাকা। এর বিপরীতে 'মেশিনরুম লেস টাইপ' লিফটের দাম প্রায় অর্ধেক। অর্থাৎ টাইপ পরিবর্তন করে প্রায় চার কোটি লুটপাটের সুযোগ করে দেওয়া হয়েছে। এ নিয়ে গত ১৯ মে যায়যায়দিনসহ বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তোলপাড় সৃষ্টি হয়।

১৪টি লিফট নিয়ে এই চাঞ্চল্যকর খবর প্রকাশের পর সংশ্লিষ্ট কাজ বুঝে নেওয়া কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় লিফট নিয়ে বিস্তারিত আলোচনার পর কার্যবিবরণী যবিপ্রবি'র পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত বিভাগের পরিচালক বরাবর দাখিল করা হয়েছে। কার্যবিবরণীতে বলা হয়েছে, ইজিপি'তে লিফটের 'মেশিনরুম টাইপ' উলেস্নখ করা হয়েছে এবং ঠিকাদারের দাখিলকৃত দরপত্রের স্পেশিফিকেশনেও 'মেশিনরুম টাইপ' উলেস্নখ করা হয়েছে। কিন্তু বাস্তবে প্রদান করা হয়েছে 'মেশিনরুম লেস টাইপ'। একইসঙ্গে ডোর সাইজ এবং মোটর পাওয়ার দরপত্র অনুযায়ী না দিয়ে কম মানের সরবরাহ করা হয়েছে। তিনটি ক্যাটাগরিতেই 'নন কমপস্নাই' উলেস্নখ করে প্রতিবেদন দিয়েছে সংশ্লিষ্ট কমিটি। ১৪টি লিফটের ক্ষেত্রে তিন ক্যাটাগরিতেই একই মন্তব্য করা হয়েছে।

প্রতিবেদনের পর্যালোচনায় বলা হয়েছে, 'বিশ্ববিদ্যালয় লিফটগুলোর যে স্পেশিফিকেশন ইজিপিতে দিয়েছিল সেটা ইজিপিতে দাখিলকৃত ঠিকাদারের স্পেশিফিকেশনের সঙ্গে মিল থাকলেও বাস্তবে সরবরাহকৃত লিফটগুলোর স্পেশিফিকেশনের সঙ্গে মিল নেই (নন কমপস্নাই)। সিদ্ধান্তে উলেস্নখ করা হয়েছে, যবিপবির কর্তৃপক্ষকে উপরোক্ত পর্যালোচনাগুলো অবহিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে, সংশ্লিষ্ট কাজ বুঝে নেওয়া কমিটির এই নেতিবাচক প্রতিবেদনের পর যবিপ্রবিতে তোলপাড় সৃষ্টি হয়েছে। লিফটের 'প্রি-শিপমেন্ট ইন্সস্পেকশন' এবং চট্টগ্রাম বন্দরের লিফটের মালামাল আসার পর তা পরিদর্শন করেছেন সংশ্লিষ্টরা। তাদের ইতিবাচক সম্মতি পাওয়ার পর এই মালামাল ক্যাম্পাসে এসে পৌঁছেছে বলে সূত্রগুলো জানিয়েছে। এই ধাপগুলো পার হয়ে কীভাবে 'নন কমপস্নাই' মালামাল পৌঁছাল তা নিয়ে আলোচনা চলছে।

লিফট বুঝে নেওয়ার দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্য সচিব পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের সহকারী পরিচালক কুতুব উদ্দিন চিশতী প্রতিবেদন দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এর বেশি তিনি বলতে রাজি হননি।

এই কমিটির আহ্বায়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ডক্টর সৈয়দ মো. গালিব বলেছেন, কার্যবিবরণীতে যে বক্তব্য দেওয়া হয়েছে, সেটিই তার বক্তব্য।

প্রতিবেদনের ব্যাপারে যবিপ্রবির পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত বিভাগের পরিচালক পরিতোষ কুমার বিশ্বাসকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। ক্ষুদেবার্তা পাঠিয়েও জবাব পাওয়া যায়নি।

প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের ডিজিএম (সেলস্‌) মোহাম্মদ সাইফ উদ্দিন দাবি করেন, তারা দরপত্র অনুযায়ী লিফটের মালামাল সরবরাহ করেছেন। আপত্তি সংক্রান্ত কোনো কাগজপত্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের দেয়নি। লিখিত নির্দেশনা পেলে তারা বিষয়টি খতিয়ে দেখবেন।

সার্বিক বিষয় নিয়ে কথা হয় যবিপ্রবি উপাচার্য প্রফেসর ডক্টর আনোয়ার হোসেনের সঙ্গে। তিনি বলেন, বুঝে নেওয়া কমিটির প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। কমিটি যদি 'নন কমপস্নাই' প্রতিবেদন দেয় সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। লিফটের জন্য কাউকে কোনো টাকা দেওয়া হয়নি। দরপত্র অনুযায়ী মালামাল সরবরাহ সাপেক্ষেই বিল পরিশোধ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে