রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রধানমন্ত্রী আসছেন আজ, উদ্বোধন করবেন ১৯ প্রকল্প

কক্সবাজার শহরজুড়ে উৎসবের আমেজ

জাবেদ আবেদীন শাহীন, কক্সবাজার
  ১১ নভেম্বর ২০২৩, ০০:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে পর্যটন নগরী কক্সবাজার শহরের প্রধান প্রধান সড়কগুলো সরকারের উন্নয়ন মেগাপ্রকল্পের ছবিসংবলিত তোরণ-ব্যানার ও ফেস্টুনসহ নানা রঙিন বিজ্ঞাপন দিয়ে সেজেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন রেলপথ উদ্বোধন করতে শনিবার কক্সবাজারে আসছেন। এদিন নতুন নির্মিত দোহাজারী-কক্সবাজার রেললাইন, দেশের প্রথম আইকনিক রেলস্টেশন, মাতারবাড়ি কয়লা বিদু্যৎ প্রকল্প ও গভীর সমুদ্রবন্দরসহ ১৯টি প্রকল্প উদ্বোধন করবেন তিনি। রেললাইন উদ্বোধনের পর প্রধানমন্ত্রী ট্রেনে চড়ে কক্সবাজার আইকনিক স্টেশন থেকে রামু স্টেশন পর্যন্ত পরিদর্শন করবেন। নগরীতে এখন রেলপথ উদ্বোধন ঘিরে বিরাজ করছে উৎসব। চারদিকে মেতেছে নব সাজে। একইদিন বেলা ২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়িতে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য রাখার কথা রয়েছে।

জেলা প্রশাসন কার্যালয়ের তথ্য মতে, প্রধানমন্ত্রী কক্সবাজারে ৮৯ হাজার কোটি টাকার ১৯ বড় ও ছোট প্রকল্প উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এরমধ্যে, মোট ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন এবং ৪টি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। উদ্বোধনযোগ্য ৯টি বৃহৎ উন্নয়ন প্রকল্পগুলো হচ্ছে দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্প, মাতারবাড়ি কয়লাভিত্তিক তাপবিদু্যৎ কেন্দ্র, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের চ্যানেল, কুতুবদিয়া সাবমেরিন ক্যাবল গ্রীড লাইনে সংযুক্তকরণ, কক্সবাজার শহরের কস্তুরাঘাট-খুরুস্কুল ব্রীজ নির্মাণ, পানি উন্নয়ন বোর্ডের ভূমি ভরাট ও বাঁধ নির্মাণ প্রকল্প, উখিয়ায় ক্যাম্প-৪ এ বর্জ্য থেকে বিদু্যৎ উৎপাদন প্রকল্প, মহেশখালীর গোরকঘাটা-শাপলাপুরের জনতাবাজার সড়ক উন্নয়ন ও রামু উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) প্রকল্প।

ছোট আকারের ৬টি উন্নয়ন প্রকল্প হচ্ছে কুতুবদিয়ার কৈয়ারবিলে ঠান্ডা চৌকিদারপাড়া আর সি সি গার্ডার ব্রীজ নির্মাণ, চকরিয়া বীর মুক্তিযোদ্ধা শহীদ আব্দুল হামিদ পৌর বাস টার্মিনালের সম্প্রসারণ ও উন্নয়ন কাজ, ঈদগাঁও জাহানারা বালিকা উচ্চ বিদ্যালয়, মহেশখালীর ইউনুছখালীর উচ্চ বিদ্যালয়, উখিয়ার রত্না ও মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন কাজ।

কক্সবাজারে ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে, সেগুলো হলো মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দর চ্যানেলের ১ম টার্মিনাল, টেকনাফের মাল্টিপারপাস ডিজাস্টার শেল্টার কাম আইসোলেশন সেন্টার, রামুর জোয়ারিয়ানালার নন্দাখালী সড়কে আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণ ও কক্সবাজার জেলার প্রাথমিক বিদ্যালয়সমূহে ক্লাব স্কাউটিং সম্প্রসারণ প্রকল্পের আওতায় ভবন নির্মাণ প্রকল্প।

কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, নতুন রেলপথ উদ্বোধন ও প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে কক্সবাজারে উৎসবের আমেজ বিরাজ করছে। কক্সবাজারবাসী দীর্ঘদিনের স্বপ্ন রেললাইনসহ ১৯টি প্রকল্প উদ্বোধন করতে প্রধানমন্ত্রী কক্সবাজারে আসছেন, এর চেয়ে আনন্দের কিছু নেই।

তিনি আরও বলেন, ঢাকা-কক্সবাজার রেললাইন উদ্বোধনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থায় নতুন মাইলফলক খুলতে যাচ্ছে সরকার। এর মধ্য দিয়ে কক্সবাজারে অর্থনীতিতে একধাপ এগিয়ে যাবে পর্যটন শিল্প।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, মহেশখালীতে গভীর সমুদ্র বন্দর নিয়ে দীর্ঘদিন ধরে চলে আসা অনিশ্চয়তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরে কেটে যাচ্ছে। বিদু্যৎ কেন্দ্র উদ্বোধনের দিনেই মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। জাইকার সহযোগিতায় গড়ে উঠবে এই গভীর সমুদ্র বন্দর।

তিনি আরও বলেন, এখন থেকে দেশি-বিদেশি পর্যটকরা সহজে এবং কম খরচে পর্যটন নগরীতে আসা-যাওয়া করতে পারবেন। বিশেষ করে কক্সবাজারকেন্দ্রিক উন্নয়ন প্রকল্পগুলো অর্থনীতিতে বৈপস্নবিক পরিবর্তন এনে দেবে। প্রান্তিক পর্যায়ের মানুষের জীবনযাত্রার উন্নয়নে সুফল পাবে সবাই। আজ প্রধানমন্ত্রীর জনসভায় অন্তত পাঁচ লাখ মানুষের সমাগম হবে। গোটা এলাকা পরিণত হবে জনসমুদ্রে।

কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) আসনের সংসদ সদস্য আশেক উলস্নাহ রফিক বলেন, কক্সবাজারের মানুষ অধীর আগ্রহে অপেক্ষায় আছেন প্রধানমন্ত্রীর। তার জনসভায় স্মরণকালের বৃহৎ লোকসমাগম হবে। আমার নির্বাচনি এলাকায় মহেশখালীতে প্রধানমন্ত্রীর জনসভা অনুষ্ঠিত হচ্ছে। আজ প্রধানমন্ত্রী দেশের বড় বড় প্রকল্পগুলো উদ্বোধন করবেন। বিশেষ করে কক্সবাজারের সাথে রাজধানীসহ সারাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের দাবি ছিল আমাদের বহুদিনের। সেই স্বপ্নপূরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য কক্সবাজারবাসী প্রধানমন্ত্রীর কাছে আজীবন চিরকৃতজ্ঞ থাকবে।

কক্সবাজার জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, কক্সবাজারে প্রধানমন্ত্রীর আগমন ও জনসভা ঘিরে জেলা প্রশাসন এবং অন্য বিভাগের সব প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে