সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পানগাঁও প্রজেক্ট সাকসেসফুল করতে হবে :সালমান এফ রহমান

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ১৭ মার্চ ২০২৪, ০০:০০
আপডেট  : ১৭ মার্চ ২০২৪, ০০:২১

পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালকে (আইসিটি) প্রোফিটেবল করতে হবে। এখানে হিউজ পরিমাণে ইনভেস্টমেন্ট করা হয়েছে। এটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজেক্ট। নদীপথে যেহেতু অনেক জাহাজ আসে, তাই সড়কে চাপ কমাতে তিনি এই পোর্ট চালু করেছিলেন। এটিকে সাকসেসফুল করতে হবে এবং সকলে মিলে সেটি করতে পারব।

শনিবার দুপুরে ঢাকার কেরানীগঞ্জস্থ পানগাঁও কন্টেইনার টার্মিনাল পরিদর্শন এবং সংশ্লিষ্টদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

তিনি বলেন, পানগাঁও নদীবন্দরে অনেক সমস্যা রয়েছে। কেননা, এ বন্দরটি উদ্বোধন করার পরে ব্যবহার হয়েছে মাত্র কয়েক শতাংশ। ফলে বর্তমান সরকারের রূপকল্প বাস্তবায়নে চট্টগ্রাম বন্দরের মতো পানগাঁও নদীবন্দরকেও গড়ে তুলতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ও নির্বাহী কর্মকর্তা আবু রিয়াদ প্রমুখ। এদিকে অনেকেই বলছেন, শ্রমিক অসন্তোস, কাস্টমস জটিলতাসহ নানা কারণেই বন্দরটির কার্যক্রম মুখথুবড়ে পড়েছে।

বন্দর সূত্রে জানা যায়, ২০১২ সালে কয়েকশ' কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার বন্দর। তবে পণ্য খালাসের কোনো তোড়জোর নেই বন্দরটিতে। প্রায় ছয় মাস ধরে অচল অবস্থায় পড়ে আছে বন্দরটি। কাস্টমস জটিলতাসহ নানা অনিয়মের কারণে ব্যবসায়ীরা পণ্য আনেন না এই বন্দরে। তাই লোকসান কাটিয়ে আলোর মুখ দেখেনি এ বন্দর। আমদানি-রপ্তানি সহজ করতে ২০০৫ সালে পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল ৬৪ একর জমিতে ১৫৪ কোটি আট লাখ টাকা ব্যয়ে নির্মাণকাজ শুরু হয়। শেষ হয় ২০১২ সালে। ৩৫ একর জমিতে আইসিটি ইয়ার্ড, চার হাজার ৬৮০ বর্গমিটার জেটি, ২৯ একর জমিতে নদীর তীর রক্ষা বাঁধ ও সড়ক নির্মাণ করা হয়। বছরে এক লাখ ১৬ হাজার টিইউএস কন্টেইনার হ্যান্ডলিংয়ের সক্ষমতা রয়েছে টার্মিনালটির। ২০১৩ সালের ৭ নভেম্বর, এর অপারেশন কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সার্বিক বিষয় চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েল বলেন, বছরে ৩০ থেকে ৩৫ হাজার কন্টেইনার ওঠানামা করত। কিন্তু এখন এক হাজারও হয় না। তবে কেন এই সঙ্কট তৈরি হলো তার সদুত্তর দেননি কেউ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে