শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শ্রীলংকা সফরের দলে শুভাগত বাদ পড়লেন সৌম্য

ক্রীড়া প্রতিবেদক
  ১০ এপ্রিল ২০২১, ০০:০০
প্রায় পাঁচ বছর পর টেস্টের প্রাথমিক দলে জায়গা পেয়েছেন শুভাগত হোম চৌধুরী (বাঁয়ে) বাদ পড়েছেন সৌম্য সরকার -ফাইল ফটো

শ্রীলংকা সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চমক দেখিয়ে সেখানে জায়গা করে নিয়েছেন ৩৪ বছর বয়সি শুভাগত হোম চৌধুরী। এই অলরাউন্ডার জাতীয় দলের জার্সিতে সবশেষ ম্যাচটি খেলেছিলেন পাঁচ বছর আগে। তবে শুক্রবার ঘোষিত এই দলে জায়গা মেলেনি সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে বাংলাদেশের সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলেছিলেন সৌম্য।

শুভাগতর সঙ্গে ২১ সদস্যের দলে আরও আছেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও তিন নতুন মুখ পেসার মুকিদুল ইসলাম, শরিফুল ইসলাম ও শহিদুল ইসলাম। শরিফুলের সম্প্রতি টি২০তে অভিষেক হয়েছে নিউজিল্যান্ড সফরে। তবে টেস্টের প্রাথমিক দলে এবারই প্রথম সুযোগ হলো এই বাঁহাতি পেসারের। দুই ডানহাতি পেসার শহিদুল ও মুকিদুল প্রাথমিক দলে ডাক পেলেন প্রথমবার।

শুভাগত সবশেষ টেস্ট খেলেছেন ২০১৬ সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে। ৮ টেস্টে সাকুল্যে ৮ উইকেট ও ১টি মোটে ফিফটির পর দলে জায়গা হারান তিনি। তবে ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিয়মিত পারফরমার এই অলরাউন্ডার। সম্প্রতি স্থগিত হওয়া জাতীয় লিগের সবশেষ রাউন্ডে ব্যাট হাতে সেঞ্চুরি করার পাশাপাশি ম্যাচে নেন ৬ উইকেট।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিতে যাওয়ায় শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টের সিরিজে নেই তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। একই কারণে বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানও অনুপস্থিত। চোটের কারণে জায়গা পাননি তরুণ পেসার হাসান মাহমুদ। দলে নতুন মুখ তিনটি। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তিন পেসার শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শহীদুল ইসলাম।

১৯ বছর বয়সি পেসার শরিফুলকে দারুণ সম্ভাবনাময় মনে করা হচ্ছে বেশ কিছুদিন ধরেই। তবে এতদিন মূলত সীমিত ওভারের ক্রিকেটেই ভাবা হচ্ছিল তাকে। প্রথম শ্রেণির ক্রিকেটে আট ম্যাচে তার শিকার ১২ উইকেট। ২৬ বছর বয়সি শহিদুল ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ। স্থগিত হওয়া এবারের জাতীয় লিগে দুই ম্যাচে তার শিকার ছয় উইকেট, এক ম্যাচে করেছেন সেঞ্চুরি।

জাতীয় লিগের সবশেষ রাউন্ডে রংপুরে সবুজ ঘাসের উইকেট ১২ উইকেট নেন মুকিদুল। ২০ বছর বয়সি এই পেসার বছর দুয়েক ধরেই হাই পারফরম্যান্স স্কোয়াড, বাংলাদেশ ইমার্জিং দল ও 'এ' দলের নিয়মিত মুখ।

আগামী ১৭ ও ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি। এরপর ২১ এপ্রিল প্রথম টেস্ট মাঠে গড়াবে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৯ এপ্রিল থেকে। করোনাভাইরাসের কারণে সতর্কতার অংশ হিসেবে বড় স্কোয়াড নিয়ে শ্রীলংকা সফরে যাচ্ছে বাংলাদেশ দল। যাতে প্রস্তুতির সুবিধা হয় এবং কেউ আক্রান্ত হলে বিকল্প বাছাই করতে সমস্যা না হয়। প্রস্তুতি ম্যাচের পর টেস্ট সিরিজের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বিসিবি।

বাংলাদেশের প্রথমিক দল

মুমিনুল হক, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভগত হোম, শহীদুল ইসলাম ও নুরুল হাসান সোহান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে