শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ওয়ানডে সিরিজে প্রস্তুতিতে ঘাটতির আশঙ্কা!

আশা ছাড়ছে না বিসিবি
ক্রীড়া প্রতিবেদক
  ০৯ মে ২০২১, ০০:০০

করোনাভাইরাসে টালমাটাল গোটা বিশ্ব। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যয়ের মুখে পড়েছে ভারত। তার আঁচ লেগেছে ক্রীড়াঙ্গনে। করোনা মহামারির কারণে স্থগিত হয়ে গেছে আইপিএলের মতো মেগা আসর। প্রতিবেশী দেশ হওয়ায় ভারতীয় স্ট্রেইন নিয়ে বাড়তি চিন্তা বাংলাদেশের। গতকাল শনিবার যশোরে ভারতীয় স্ট্রেইন শনাক্ত হওয়ায় উদ্বেগ বেড়ে গেছে সরকারের।

ভারত থেকে ফেরায় সাকিব ও মুস্তাফিজ রয়েছেন ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে। তাদের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হবে আগামী ২০ মে। সে হিসেবে ২৩ মে থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। সাকিব ও মুস্তাফিজ কোয়ারেন্টিন প্রক্রিয়ায় থাকলে ওয়ানডে সিরিজের প্রস্তুতি নিতে পারবে না। তাতেই আশঙ্কা তৈরি হয়েছে। তবে এর মধ্যেও এই দুই ক্রিকেটারকে নিয়ে আশা ছাড়ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আসন্ন শ্রীলংকা সিরিজকে সামনে রেখে সাকিব-মুস্তাফিজের কোয়ারেন্টিন প্রক্রিয়া শিথিল করতে সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বিসিবি।

সামনে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে ওয়ানডে সিরিজ। বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজ নিয়েও ভাবতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। সঙ্গে শ্রীলংকা ফেরত দলের কোয়ারেন্টিন প্রক্রিয়া। বাংলাদেশের দলের সেরা তারকা তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানরা কোয়ারেন্টিনে থাকায় প্রস্তুতির ঘাটতি হচ্ছে। এসব ইসু্যতে বৈঠকে বসে বিসিবির মেডিকেল বিভাগ।

গতকাল শনিবার এই বৈঠকে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরীর সঙ্গে বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন, বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান, ম্যানেজার সাব্বির খান উপস্থিত ছিলেন বলে জানা গেছে। মূলত মেডিকেল বিভাগের কার্যক্রম নিয়েই এই বৈঠক।

শনিবার মিরপুরে গণমাধ্যমের প্রশ্নের জবাবে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, 'এটা কিন্তু বিশেষ সুবিধাপ্রাপ্ত কেউ না। আন্তর্জাতিক ক্রিকেট বা অন্যান্য স্পোর্টস ইভেন্ট যাই বলেন একটা আলাদা প্রোটোকল আছে। এখন আমাদের দেশে কিংবা যেকোনো জায়গায় যে কোভিড প্রোটোকল আছে তা কিন্তু সাধারণ মানুষের জন্য। সাধারণ মানুষের জন্য বলতে আমি বলছি যারা সাধারণ যাত্রী তারা একটা টেস্ট নেগেটিভ হয়েই আসছেন।'

সঙ্গে যোগ করেন সুজন, 'এরপর সরকারের যে নিয়ম সে অনুসারে তারা ১৪ দিনের কোয়ারেন্টিন মেইনটেইন করছেন। এরপর কিন্তু এর মধ্যে আর করোনা টেস্ট করাচ্ছেন না। তবে আমাদের স্পোর্টস ইভেন্টে যারা অংশগ্রহণ করছে তারা একটা প্রোটোকলের মধ্যে। দেখা যাচ্ছে নির্ধারিত সময়ের মধ্যে তাদের কয়েকবার করোনা টেস্ট হচ্ছে, নেগেটিভ হলেই তারা ইভেন্টে অংশ নিতে পারছেন। এটা কিন্তু সব জায়গায় হয়ে আসছে।'

বিসিবির প্রধান নির্বাহীর ভাষ্যমতে, বিদেশ ফেরত আর সবার সঙ্গে ক্রিকেটারদের মেলানো উচিত নয়। কারণ খেলোয়াড়রা দেশের বাইরে থেকে ফিরলেও তারা জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকেন। এদিকে আইপিএল থেকে দেশে ফেরা সাকিবের প্রথম করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। নিজামউদ্দিন মনে করেন, সাকিব-মুস্তাফিজ ইসু্যতে সরকারের সাহায্য পাবে বিসিবি।

নিজামউদ্দিন বলেন, 'আপনারা জানেন নিউজিল্যান্ড কতটা নিরাপদ ছিল, সেখানেও কিন্তু কোয়ারেন্টিন ছাড়া অনুমতি মেলেনি। সম্প্রতি বাংলাদেশ একটা সিরিজ খেলে এসেছে। সেক্ষেত্রে একটা ইভেন্টে যারা অংশ নেয় তাদের আর সাধারণ জনগণের প্রোটোকল এক হওয়ার কথা না। এখানে আমাদের একটা জটিলতা হচ্ছে, আশা করি খুব শিগগিরই আমরা এটি মিনিমাইজ করে নিতে পারব।'

গত ৪ মে শ্রীলংকা সিরিজ শেষে দেশে ফিরেছে বাংলাদেশ দল। বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। তাদের অনুশীলনে ফেরার কথা থাকলেও কোয়ারেন্টিনের কারণে মাঠে ফিরতে পারছেন না। এই কোয়ারেন্টিন প্রক্রিয়া শিথিল করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে বিসিবি।

আবেদন জানালেও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এখনো লিখিত কোনো ছাড়পত্র পাওয়া যায়নি। এজন্য অনুশীলনে ফিরতে পারছেন না ক্রিকেটাররা। দ্রম্নত অনুশীলনে নামতে না পারলে ঘাটতি হবে লংকান সিরিজের প্রস্তুতি। শ্রীলংকা ক্রিকেট দল বাংলাদেশে এসে তিন দিনের হোম কোয়ারেন্টিন করার কথা আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে