শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চার বছর পর কেন অনুষ্ঠিত হয় অলিম্পিক?

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ জুলাই ২০২১, ০০:০০

বিশ্বের সর্বোচ্চ ক্রীড়া আসর অলিম্পিক। বিশ্বের সেরা ক্রীড়াবিদদের অংশগ্রহণে আগামী ২৩ জুলাই পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থের। চলবে ৮ আগস্ট পর্যন্ত। সবশেষ অলিম্পিক আসর বসেছিল ব্রাজিলের রিও ডি জেনেরিও শহরে ২০১৬ সালে। সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ সালে নতুন আসর জাপানের টোকিওতে আয়োজনের কথা ছিল। যদিও করোনাভাইরাস মহামারিতে সব পরিকল্পনা ভেস্তে যায়।

নিয়ম অনুযায়ী চার বছর পরপর অলিম্পিক আয়োজনের কথা। এবার আয়োজন হচ্ছে পাঁচ বছর পর। কেন চার বছর পর আয়োজন হয়ে থাকে ক্রীড়া বিশ্বের সবচেয়ে বড় এই আসর? জেনে নেওয়া যাক এর কারণ।

প্রায় তিন হাজার বছরের ইতিহাস রয়েছে অলিম্পিকের। খ্রিষ্টপূর্ব ৭৭৬ অব্দে শুরু হয়েছিল এর যাত্রা। যদিও আনুষ্ঠানিকভাবে ১৮৯৬ সাল থেকে হয়ে আসছে গেমস। খ্রিষ্টজন্মের ৩৯৩ অব্দ পর্যন্ত গ্রিসের পেলোপনেস উপদ্বীপে চার বছর পরপর বসত এই ক্রীড়া আয়োজন।

অলিম্পিক পুনরুদ্ধারের জন্য এক ফ্রেঞ্চ শিক্ষাবিদ ও ইতিহাসবিদের অবদান রয়েছে। তার নাম চার্লস পিয়ের দে ফ্রেদি। ১৮৯৪ সালে কাজ শুরু করেছিলেন তিনি। দুই বছর পর গ্রিসের এথেন্স শহরে নতুন রূপ পেয়েছিল অলিম্পিক। চার বছরের ব্যবধানকে 'অলিম্পিয়াড' হিসেবে আখ্যা দেওয়া হয়। এর মাধ্যমে সময় নির্ধারণের পাশাপাশি একে শুভ হিসেবেও কল্পনা করা হয়। তাই গ্রিসের পেলোপনেসের অলিম্পিয়াডে চার বছর পরপর আসর বসানো হতো। নতুন রূপে সেই ধারাই অব্যাহত রাখা হয়। একই কারণে ফুটবল, ক্রিকেট, হকি, রাগবির মতো জনপ্রিয় খেলাগুলোর বিশ্বকাপও চার বছর পর আয়োজন করা হয়।

১৮৯৬ থেকে ১৯৩৬ সাল টানা ৪০ বছর চার বছর পরপর বসেছিল অলিম্পিক। মাঝখানে ১২ বছর বন্ধ ছিল আয়োজন। চীন-জাপান যুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪০ ও ১৯৪৪ সালের আসর আয়োজন করা সম্ভব হয়নি। ১৯৪৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিয়ম মেনে চার বছর পরপরই চলেছে অলিম্পিক।

২০২০ সালের ২৪ জুলাই উদ্বোধন হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। করোনা মহামারিতে এক বছর স্থগিত করা হয়। এবারই প্রথম পাঁচ বছর পর বসতে চলেছে বিশ্বের সর্ববৃহৎ এ ক্রীড়াযজ্ঞ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে