শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কলম্বিয়াকে হতাশ করল পেরু

ক্রীড়া ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২২, ০০:০০

দক্ষিণ আমেরিকা অঞ্চলের কাতার বিশ্বকাপের বাছাইপর্বের খেলায় জয় পেলেছে পেরু। বৃহস্পতিবার রাতে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এডিনসন ফ্লোরেসের একমাত্র গোলে কলম্বিয়াকে ১-০ ব্যবধানে হারিয়েছে পেরু। তারকা গোলরক্ষক ডেভিড ওসপিনার ভুলে কলম্বিয়া হতাশার পরাজয় বরণ করতে বাধ্য হয়। এদিকে রাতের আরেক ম্যাচে সালোমোন রনডনের হ্যাটট্রিকে টেবিলের তলানিতে থাকা ভেনেজুয়েলা ৪-১ গোলে দশজনের বলিভিয়াকে বিধ্বস্ত করেছে।

কলম্বিয়ার মেট্রোপলিটানো রবার্তো মেলেনেজ স্টেডিয়ামে পুরোম্যাচে পেরু খুব কমই পোস্টে শট নিতে সক্ষম হয়েছে। কিন্তু ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ফ্লোরেসের শট রুখতে পারেননি ওসপিনা। কাউন্টার অ্যাটাক থেকে ম্যাচ ফেভারিট কলম্বিয়ার এই পরাজয় অনেকেই মেনে নিতে পারেনি। পুরো ম্যাচেই দাপট দেখিয়েছে কলম্বিয়া। কিন্তু টানা ষষ্ঠ ম্যাচে প্রায় ৫৫০ মিনিটেরও বেশি সময় ধরে কলম্বিয়ানরা স্ট্রাইকারদের ব্যর্থতায় কোনো গোল করতে ব্যর্থ হলো। আর এই জয়ে পেরু এই অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলার জন্য যথেষ্ট চতুর্থ স্থানে উঠে এসেছে। হাতে রয়েছে আর মাত্র তিনটি ম্যাচ। অন্যদিকে চতুর্থ স্থানে থাকা পেরুর থেকে তিন পয়েন্ট পিছিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে কলম্বিয়া।

অন্যদিকে বৃহস্পতিবার লুইস সুয়ারেজের একমাত্র গোলে প্যারাগুয়েকে পরাজিত করে পেরুর থেকে এক পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে উরুগুয়ে।

দক্ষিণ আমেরিকান বাছাইপর্ব থেকে ইতোমধ্যেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে দুই হট ফেভারিট ব্রাজিল ও আর্জেন্টিনা। শেষ দুটি স্থানের জন্য এখন লড়াই চালিয়ে যাচ্ছে বাকি সাত দল। ১০ দলের লড়াইয়ে টেবিলের তলানিতে থাকা ভেনেজুয়েলার আগেই বিদায় নিশ্চিত হয়েছে। আগের পাঁচ ম্যাচে আক্রমণভাগে কলম্বিয়ার ব্যর্থতা কালকের ম্যাচেও ফুটে উঠেছে। পোস্টে নেয়া ২৮টি শটের মধ্যে মাত্র দুটি নির্দিষ্টভাবে লক্ষ্যের কাছাকাছি গিয়েছে। অভিজ্ঞ জুটি রাদামেল ফ্যালকাও ও হামেস রদ্রিগেজ শুরুতে কিছুটা ছন্দে থাকা কলম্বিয়ায় আধিপত্য ধরে রেখেছিল। হামেসের শট গোলরক্ষক পেড্রো গালেসেকে পরাস্ত করলেও অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি। এরপর পোস্টের খুব কাছে থেকে ফ্যালকাওয়ের একটি প্রচেষ্টা রুখে দেন গালেসে। হামেসের কর্নার থেকে ৩৫ বছর বয়সি এই অভিজ্ঞ স্ট্রাইকারের হেড ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধেও ফ্যালকাও ও হামেসের কারণেই কলম্বিয়া কিছুটা আক্রমণাত্মক ম্যাচ উপহার দিয়েছে। যদিও বাম উইংয়ে লুইস দিয়াজ খুব একটা সুবিধা করতে পারেননি। ৮৫ মিনিটে ক্রিস্টিয়ান কুয়েভার বাড়ানো বল থেকে ওসপিনাকে হতাশ করে ফ্লোরেস বল জালে জড়ালে পুরো ম্যাচে ভালো খেলেও কলম্বিয়ার পরাজয় ঠেকানো যায়নি। কাতার বিশ্বকাপের টিকিট অধরা রয়ে গেলেও রনডনের হ্যাটট্রিকে ভেনেজুয়েলা ভবিষ্যতের জন্য আত্মবিশ্বাসের রসদ ঠিকই পেয়ে গেছে। কারাকাসে ২৫ মিনিটে পোস্টের খুব কাছে থেকে রনডনের হেডে এগিয়ে যায় স্বাগতিকরা।

তবে এই গোলের ১০ মিনিট পর লো ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন রনডন। ৩৮ মিনিটে ব্রম্ননো মিরান্ডার বুলেট হেডে বলিভিয়া কিছুটা আশার আলো দেখতে পায়। কিন্তু ৫৫ মিনিটে গোলরক্ষক কার্লোস লাম্পের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে ভেনেজুয়েলাকে আরও এগিয়ে দেন ডারউইন মাচিস। ৬০ মিনিটে মিডফিল্ডার লিওনেল জাস্টিনিনাও সরাসরি লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করলে ১০ জনের দলে পরিনত হয় বলিভিয়া। ৬৭ মিনিটে রনডন হ্যাটট্রিক পূর্ণ করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ভেনেজুয়েলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে