শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আফগানদের বিপক্ষে ওয়ানডে দলে আফিফ-নাঈম

ক্রীড়া প্রতিবেদক
  ১৮ জুন ২০২৩, ০০:০০

রেকর্ড ব্যবধানে টেস্ট জয়ের আনন্দের মাঝেই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে রাখা হয়েছে চমক। তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। দীর্ঘদিন পর জাতীয় দলে জায়গা করে নিয়েছেন ওপেনার নাঈম শেখ, তার সঙ্গে ফিরেছেন আফিফ হোসেনও।

টেস্টে নিয়মিত অধিনায়ক সাকিবকে ছাড়াই নেমেছিল বাংলাদেশ। আঙুলের ইনজুরির কারণে টেস্ট সিরিজ মিস করা সাকিব আল হাসানকেও রাখা হয়েছে স্কোয়াডে। একই সঙ্গে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালও ব্যাকপেইনের ব্যথায় শেষ মুহূর্তে দল থেকে ছিটকে যান। তবে তাকে ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে। সাকিবের অনুপস্থিতিতে সাদা পোশাকে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন লিটন দাস। অভিষেক টেস্টেই তিনি বাজিমাত করেছেন। আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশ ক্রিকেট এবং টেস্ট ফরম্যাটের স্মরণীয় জয় পেয়েছে বাংলাদেশ। যা রানের হিসেবে আধুনিক ক্রিকেটে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড।

টেস্ট শেষে প্রায় অর্ধমাস বিরতি দিয়ে আগামী ৫, ৮ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আফগানদের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজ। ফরম্যাটটির জন্য আগে থেকেই বিসিবি অনুশীলন ক্যাম্প পরিচালনা করে আসছিল। যেখানে আফিফ-নাঈমদের সঙ্গে ছিলেন ঘরোয়া ক্রিকেটে রান করা এনামুল হক বিজয়ও। তবে আফিফ-নাঈম ডাক পেলেও বিজয়ের ওয়ানডেতে জায়গা হয়নি।

আয়ারল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন তিন ক্রিকেটার। তারা হলেন- রনি তালুকদার, মৃতু্যঞ্জয় চৌধুরী ও ইয়াসির আলি। দলে ফিরেছেন নাঈম শেখ, আফিফ হোসেন ধ্রম্নব ও তাসকিন আহমেদ।

তাসকিন সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন না ইনজুরির কারণে। কিন্তু বর্তমানে তিনি পুরোপুরি ফিট আছেন। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ৫৪৬ রানে জয়ের ম্যাচে তিনি পেয়েছেন ৪ উইকেট। বোলিংটাও করেছেন স্বাচ্ছন্দ্যে। এছাড়া আগেই জানা গিয়েছিল পবিত্র হজ পালন করতে যাওয়ায় এই সিরিজে থাকবেন না মাহমুদউলস্নাহ রিয়াদ।

নাঈম দলে ফিরেছেন ১৫ মাস পর। দেশের হয়ে তিনি সবশেষ ৫০ ওভারের ম্যাচ খেলেছেন ২০২১ সালের মে মাসে। তিনি সবশেষ স্কোয়াডে জায়গা পেয়েছিলেন গত বছরের মার্চে। লাল-সবুজ জার্সিতে খেলেছেন দুটি ম্যাচ। এক ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি। আর অন্যটিতে আউট হন মাত্র ১ রান করে। তবে সবশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) ব্যাট হাতে দু্যতি ছড়িয়ে নির্বাচকদের নজরে আসেন তিনি। আবাহনী লিমিটেডের হয়ে ১৬ ইনিংসে ৭১.৬৯ গড়ে করেছেন ৯৩২ রান। ১০ ফিফটির ইনিংসের সঙ্গে আছে একটি সেঞ্চুরি।

অন্যদিকে গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে বাদ পড়েন আফিফ। এরপর খেলা হয়নি আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে ও টেস্টে। জায়গা হয়নি ইংল্যান্ড সফরেও। যেখানে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে টাইগাররা। সদ্য শেষ হওয়া আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দলেও ছিলেন না তিনি। অবশেষে তিনি আবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে দলে ফিরেছেন।

রাব্বিসহ দুই ক্রিকেটারের বাদ পড়ার পেছনে কারণ জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। বিসিবির প্রধান এই নির্বাচক বলছিলেন, 'মৃতু্যঞ্জয়কে তো আমরা নিয়েছিলাম তাসকিনের জায়গায়। রাব্বি আমাদের রাডারে রয়েছে, আমরা কয়েকজন খেলোয়াড়কে ঘুরে-ফিরে খেলিয়ে দেখছি।'

এদিকে এক সিরিজ পর দলে ফেরা আফিফকে নিয়ে নান্নুর বক্তব্য, 'আফিফ তো আগে থেকেই আমাদের সঙ্গে ছিল। মাঝখানে তাকে আমরা ডিপিএল খেলার সুযোগ করে দিয়েছিলাম। সেখানে সে ভালো ছন্দ খুঁজে পেয়েছে, এজন্য তাকে আবার ইন করিয়েছি।'

দুই বছর পর ওয়ানডে দলে ফেরা নাঈম শেখকেও বাজিয়ে দেখতে চান নান্নু। অবশ্য রনির দলে না থাকার কারণও স্পষ্ট করেছেন তিনি, 'সে (নাঈম) ডিপিএলে রান করেছে এবং যথেষ্ট ফর্মেও রয়েছে। আমরা এখন দুই ওপেনারের মধ্যে ভারসাম্য তৈরির চেষ্টা করছি। রনি যেহেতু টি২০ খেলবে সেজন্য এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে তাকে দেখতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ রয়েছে। তাই আমরা দলে একটু পরিবর্তন এনেছি।'

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ও নাঈম শেখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে