সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ওয়ানডে বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ

ক্রীড়া ডেস্ক
  ২৮ জুন ২০২৩, ০০:০০

বিশ্বকাপের একশ' দিনের ক্ষণগণনা শুরু হলো মঙ্গলবার থেকে। এই দিনে বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ভারতের মুম্বাইয়ে পাঁচতারকা হোটেল সেন্ট রেজিসে সূচি ঘোষণা করা হয়। ৮টি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। বাকি দুটি দল চূড়ান্ত হবে, শ্রীলংকা, ওমান, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বাছাই পর্বের সুপার সিক্স শেষে। শীর্ষ দুটি দল পাবে ভারতে বিশ্বকাপ খেলার টিকিট।

৪৬ দিনের এই মেগা ইভেন্ট হবে ভারতের ১০টি ভেনু্যতে। ৫ অক্টোবর গত বছরের ফাইনালের পুনরাবৃত্তি দিয়ে শুরু হবে ২০২৩ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড মুখোমুখি হবে রানার্সআপ নিউজিল্যান্ডের। স্বাগতিক ভারত ৮ অক্টোবর চেন্নাইয়ে প্রথম ম্যাচ খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর ১৫ অক্টোবর আহমেদাবাদে হবে ভারত-পাকিস্তানের বারুদে লড়াই।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৭ অক্টোবর, ধর্মশালায় প্রতিপক্ষ আফগানিস্তান। একই ভেনু্যতে ১০ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের সঙ্গে। চার দিন পর ১৪ অক্টোবর চেন্নাইয়ে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর স্বাগতিক ভারতের বিপক্ষে টাইগারদের হাইভোল্টেজ ম্যাচ ১৯ অক্টোবর পুনেতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। কোয়ালিফায়ারের এক নম্বর দলের সঙ্গে তারা খেলবে ২৮ অক্টোবর। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ ৩১ অক্টোবর। দুই নম্বর কোয়ালিফায়ার দলের সঙ্গে ৬ নভেম্বর বাংলাদেশের আরেকটি ম্যাচ। টাইগারদের শেষ ম্যাচ ১২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর ওইদিনই ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হবে গ্রম্নপ পর্বের খেলা।

১০ দল প্রত্যেকে একে অন্যের সঙ্গে লড়বে রাউন্ড রবিন ফরম্যাটে। শীর্ষ চারটি দল নিয়ে দুটি সেমিফাইনাল হবে ১৫ ও ১৬ নভেম্বর, ভেনু্য মুম্বাই ও কলকাতা। ফাইনাল হবে ১৯ নভেম্বর আহমেদাবাদে। হায়দরাবাদ, আহমেদাবাদ, ধর্মশালা, দিলিস্ন, চেন্নাই, লক্ষ্নৌ, পুনে, বেঙ্গালুরু, মুম্বাই ও কলকাতায় হবে বিশ্বকাপ ম্যাচ। পাকিস্তান সেমিফাইনালে উঠলে খেলবে কলকাতায়। আর ভারত সেমিফাইনালের টিকিট পেলে খেলবে মুম্বাইয়ে, তবে প্রতিপক্ষ পাকিস্তান হলে তারা ম্যাচটি খেলবে কলকাতায়। গুয়াহাটি, থিরুভানান্থাপুরাম, হায়দরাবাদে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর ওয়ার্মআপ ম্যাচ হবে। নকআউটের তিনটি ম্যাচই হবে দিবারাত্রির, শুরু হবে বাংলাদেশ দুপুর আড়াইটায়। টুর্নামেন্টে লিগের ছয়টি দিনের ম্যাচ শুরু হবে বেলা ১১টায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে