শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সবার আগে শেষ আটে স্পেন-জাপান

ক্রীড়া ডেস্ক
  ০৬ আগস্ট ২০২৩, ০০:০০
নারী বিশ্বকাপ ফুটবলে গতকাল শনিবার শেষ ষোলোর ম্যাচে নরওয়ের বিপক্ষে গোল করার পর জাপানের মেয়েদের উচ্ছ্বাস -ওয়েবসাইট

নারী বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনের প্রথম ম্যাচে স্পেনের কাছে পাত্তাই পেল না সুইজারল্যান্ড। শনিবার সকালে প্রতিপক্ষ সুইসদের ৫-১ গোলে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করল স্পেনের মেয়েরা। এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকা স্প্যানিয়ার্ডরা লিড পায় ম্যাচের পঞ্চম মিনিটেই। আলবা রেদন্দোর পাওয়া পাস ধরে বাঁ-পায়ে লক্ষ্যভেদ করেন আইতানা বনমাতি। দিনের অপর ম্যাচে জাপানও শেষ আটে জায়গা করে নিয়েছে। নরওয়েকে ৩-১ গোলে হারিয়েছে জাপানের মেয়েরা।

প্রথমে এগিয়ে গেলেও ম্যাচে ফিরতে খুব বেশি সময় লাগেনি সুইজারল্যান্ডের। ছয় মিনিট পরই স্পেনের কোদিনার সুবাদে সমতায় ফেরে সুইজারল্যান্ড। নিজেদের জালে নিজেরাই বল জড়ানোর মাধ্যমে সমতায় ফেরানো হয় সুইজারল্যান্ডকে। এরপর সুইস মেয়েদের ওপর রীতিমতো তান্ডব চালায় স্পেন। ম্যাচের ১৭তম মিনিটে হেডে দলকে ফের এগিয়ে দেন আলবা রেদন্দো। বিরতিতে যাওয়ার আগে স্প্যানিয়ার্ডরা দেখা পায় আরও দুই গোলের। ম্যাচের ৩৬ ও ৪৫তম মিনিটে বনমাতির জোড়া গোলে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্পেন।

দ্বিতীয়ার্ধেও চলতে থাকে স্পেনের আধিপত্য। ৭০ মিনিটে বনমাতির বাড়ানো বল পেয়ে বাঁ-পায়ে বল জালে প্রবেশ করান জেনি হারমোসো। আর তাতেই ৫-১ ব্যবধানে বড় জয় নিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় স্পেনের। অথচ ৫ দিন আগে গ্রম্নপ পর্বের শেষ ম্যাচে লজ্জার হার দেখেছিল লা রোহারা। জাপানের কাছে বিধ্বস্ত হয়েছে ৪-০ গোলে। শেষ ষোলোয় অবশ্য দারুণভাবেই তারা ঘুরে দাঁড়াল। নিজেদের ফুটবল ইতিহাসে রচনা করলো ইতিহাস। প্রথমার্ধে প্রতিপক্ষের জাল কাঁপিয়েছে চারবার! অবশ্য ৫ মিনিটে বনমাতির প্রথম গোলের পর ১১ মিনিটে আত্মঘাতী গোলে স্তব্ধ হয়ে গিয়েছিল স্পেন। ১৭ মিনিটে রেদোন্দো গোল করে অগ্রগামিতা ধরে রেখেছেন। ৩৬ মিনিটে জোড়া গোল করেছেন বনমাতি। ৪৫ মিনিটে কোদিনা করেন চতুর্থ গোল। বিরতির পর ৭০ মিনিটে পঞ্চম গোলটি করেন হেরমোসো।

যদিও গ্রম্নপ পর্বে 'সি' গ্রম্নপ থেকে রানার্সআপ হয়েই নকআউট পর্বে নাম লিখিয়েছে স্পেন। জাপানের কাছে পরাজয় ছাড়া কোস্টারিকা ও জাম্বিয়াকে হারাতে পেরেছে। স্পেন তারপর নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার বিজয়ী দলের মুখোমুখি হবে। অপর ম্যাচে জাপানও শেষ আটে জায়গা করে নিয়েছে। এদিন নরওয়েকে তারা হারিয়েছে ৩-১ গোলে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে