শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৭২ ঘণ্টার মধ্যে বস্ত্র শিল্পপ্রতিষ্ঠান পাবে 'পোষক কর্তৃপক্ষ' সেবা

যাযাদি রিপোর্ট
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০

বস্ত্রখাতের 'পোষক কর্তৃপক্ষ' হিসেবে ৬ থেকে ১৫ ডিসেম্বর সেবা সপ্তাহ পালনের উদ্যোগ নিয়েছে বস্ত্র অধিদপ্তর। এ সেবা সপ্তাহে বস্ত্রশিল্প, আমদানিকৃত মেশিনারিজ ছাড়ের সুপারিশ, ইমপোর্ট পারমিট (আইপি) জারির সুপারিশ, মালিকানা সংশোধন প্রভৃতি 'পোষক কর্তৃপক্ষ' সেবা ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে পাবে শিল্পপ্রতিষ্ঠানগুলো।

এ জন্য বস্ত্রশিল্পের সংশ্লিষ্ট অংশীজন এবং উদ্যোক্তাদের সরকারি ছুটির দিন ছাড়া বস্ত্র অধিদপ্তরে স্বয়ংসম্পূর্ণ আবেদনসহ সেবা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান সরকারের নির্বাচনি ইশতেহারে তৈরি পোশাক ও বস্ত্রশিল্প খাতকে আরও শক্তিশালী, নিরাপদ ও প্রতিযোগিতা সক্ষম করে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। সরকারের এ লক্ষ্য অর্জনের জন্য দেশের তৈরি পোশাক ও বস্ত্র শিল্পের 'পোষক কর্তৃপক্ষ' হিসেবে বস্ত্র অধিদপ্তর তথা বস্ত্র ও পাট মন্ত্রণালয় কাজ করছে।

সেখানে আরও বলা হয়, ২০২১ সাল নাগাদ এ খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে এবং এ লক্ষ্য অর্জনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় বস্ত্রশিল্প সংশ্লিষ্ট সকল অংশীজন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, বিজিবিএ ও অন্যান্য বস্ত্রশিল্প সংশ্লিষ্ট সংগঠন/সমিতিকে নিয়ে কাজ করে যাচ্ছে। নিবন্ধিত বস্ত্র শিল্প প্রতিষ্ঠান পরিদর্শনের মাধ্যমে কমপস্নায়েন্স পর্যবেক্ষণ ও নিশ্চিতকরণে যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে। বস্ত্র শিল্পের উন্নয়ন ও বিকাশে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে