সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকার দিকে এগোচ্ছে

ডিএসইতে এ দিন ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির বা ৩১.৯০ শতাংশের, শেয়ার দর কমেছে ৬৮টির বা ১৮.২৩ শতাংশের এবং ১৮৬টির বা ৪৯.৮৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে
যাযাদি রিপোর্ট
  ১৮ জানুয়ারি ২০২৩, ০০:০০

বড় বিনিয়োগকারীরা সক্রিয় হওয়ায় ধারাবাহিকভাবে বাড়ছে শেয়ারবাজারের লেনদেন ও মূল্যসূচক। ফলে মঙ্গলবার দেশের দুই শেয়ারবাজারে লেনদেন হাজার কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে। লেনদেন ও সূচক বৃদ্ধির ধারাবাহিকতাকে ইতিবাচক হিসেবে দেখছেন বাজার বিশ্লেষকরা। তারা মনে করছেন, বড় বিনিয়োগকারীরা বাজারে সক্রিয় হয়েছেন।

মঙ্গলবার মূল্যসূচক বাড়ার পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ছাড়িয়ে গেছে ৯০০ কোটি টাকা, যা গত কয়েকদিন ধরে টানা বেড়ে এই অবস্থানে উঠে এসেছে। অপর শেয়ারবাজার শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ৪২ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

ধারাবাহিক লেনদেনের এই উত্থান বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। এর আগের কার্যদিবস অর্থ্যাৎ গত সোমবার শুধু ডিএসইএক্স (ডিএসইর প্রধান সূচক) কমেছিল ৪ পয়েন্ট। এর আগের ৪ কার্যদিবস টানা বেড়েছিল।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৭২ পয়েন্টে এবং ২ হাজার ২১৫ পয়েন্টে।

ডিএসইতে এ দিন ৯০০ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ১৮৬ কোটি ৭১ লাখ টাকা বা ২৬ শতাংশ বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৭৭ লাখ টাকার। ডিএসইতে এ দিন ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির বা ৩১.৯০ শতাংশের, শেয়ার দর কমেছে ৬৮টির বা ১৮.২৩ শতাংশের এবং ১৮৬টির বা ৪৯.৮৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এ দিন ডিএসইতে সবচেয়ে বেশি বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৫৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে জেনেক্স ইনফোসিসের ৫২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৩৭ কোটি ১৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, সি পার্ল বিচ, নাভানা ফার্মা, জেএমআই হসপিটাল, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইস্টার্ন হাউজিং ও লাফার্জহোলসিম।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো সেন্ট্রাল ফার্মা, দেশবন্ধু পলিমার, আইএফআইএল ইসলামি মিউচুয়াল ফান্ড-১, বিবিএস, ওআইমেক্স ইলেক্ট্রোড, ইয়াকিন পলিমার, ইন্দো-বাংলা ফার্মা, ইস্টার্ন লুব্রিকেন্টস ও প্যাসিফিক ডেনিমস। দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো আইটি কনসালট্যান্ট, মুন্নু অ্যাগ্রো, মুন্নু, রেনউইক যজ্ঞেশ্বর, সাভার রিফ্র্যাক্টরিজ, জুট স্পিনার্স, রহিম টেক্সটাইল, এমারেল্ড ওয়েল, শ্যামপুর সুগার ও আজিজ পাইপস।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৩০ পয়েন্টে। সিএসইতে এ দিন ২১৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দর বেড়েছে, কমেছে ৩৭টির এবং ১০৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মোট ৪২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এছাড়া সিএসই-৫০ মূল্যসূচক ৬.০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১,৩৩০.৩৬ তে। এছাড়াও সিএসই শরিয়া ইনডেক্সের মূল্যসূচক ৯.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১,১৭৫.৪২ পয়েন্টে। সিএসইএসমেক্স ইনডেক্সের মূল্যসূচক ১২.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১,৮৯৩.৫৪ পয়েন্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে