সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কমছে রাজস্ব আয়, দুশ্চিন্তায় এনবিআর

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৩, ০০:০০

অর্থনৈতিক সংকটের ফলে সরকারের লক্ষ্য অনুযায়ী রাজস্ব সংগ্রহ হচ্ছে না। এমনকি গত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন খাত থেকে যেভাবে কর, শুল্ক পেয়েছে, এ বছর তা পাচ্ছে না। এমন পরিস্থিতিতে রাজস্ব আয় নিয়ে দুশ্চিন্তা বাড়ছে।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) এনবিআর আমদানি শুল্ক, ভ্যাট ও আয়কর থেকে ১ লাখ ৪২ হাজার ৯৭৩ কোটি টাকা রাজস্ব পেয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় রাজস্ব সংগ্রহে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ১১ শতাংশ, যা গত কয়েক বছরের মধ্যে কম। গত ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে এনবিআর বিভিন্ন খাত থেকে ১ লাখ ৩১ হাজার ৩৫ কোটি টাকা রাজস্ব পেয়েছিল। ওই সময় রাজস্ব সংগ্রহে প্রবৃদ্ধি ছিল ১৮ দশমিক ৫৮ শতাংশ। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর রাজস্ব সংগ্রহের প্রবৃদ্ধির হার অর্ধেকে নেমেছে।

জানা গেছে, সর্বশেষ ডিসেম্বরে এনবিআর ২৭ হাজার ৩৫৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে, যা গত বছরের ডিসেম্বরে রাজস্ব সংগ্রহের পরিমাণ ছিল ২৭ হাজার ৫১২ কোটি টাকা। অর্থাৎ গত ডিসেম্বরে আগের বছরের ডিসেম্বরের তুলনায় প্রায় ১৫৯ কোটি টাকা কম রাজস্ব এসেছে।

রাজস্ব সংগ্রহের প্রবৃদ্ধি কমে আসার কারণ জানতে চাইলে এনবিআরের সাবেক চেয়ারম্যান ডক্টর আব্দুল মজিদ বলেন, বৈশ্বিক অর্থনীতির বিরূপ প্রভাব দেশের অর্থনীতিতে পড়ছে। অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হলে রাজস্ব আয় কমবে। কিন্তু যেসব প্রতিষ্ঠান কর ফাঁকি দিচ্ছে, মামলা করে সময়ক্ষেপণ করছে, সেক্ষেত্রে এনবিআরের সক্রিয় হতে হবে। ছোট ছোট করদাতাদের পেছনে বেশি সময় না দিয়ে এনবিআরের উচিত বড় বড় প্রতিষ্ঠান থেকে কর আদায় করা। এছাড়া যেসব প্রতিষ্ঠান জনগণের থেকে অর্থ কেটে রেখে সরকারি কোষাগারে জমা দিচ্ছে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও উচিত। সরকার এনবিআরকে সেই ক্ষমতা দিয়েছে। সরকারি যেসব প্রতিষ্ঠান ভ্যাটের টাকা দিচ্ছে না, তাদের থেকে টাকা আদায় করা এখন জরুরি।

তিনি বলেন, এনবিআরের মনিটরিংটা ভালোভাবে হচ্ছে না। অর্থনৈতিক এই পরিস্থিতিতে সেসব বিষয়ে নজর দিয়ে রাজস্ব বাড়ানো সম্ভব, সেসব বিষয়ে আরও গুরুত্ব দিতে হবে। সবাইকে জবাবদিহির আওতায় নিয়ে আসা উচিত। আর কেন জোরদার মনিটরিং হচ্ছে না, সেসব বিষয় নিয়ে সরকারের এখন ভাবার সময় এসেছে। বছরের পর বছর করের মামলা ঝুলিয়ে রাখা যাবে না বলেও মনে করেন এনবিআরের সাবেক এই চেয়ারম্যান।

এনবিআর সূত্র জানায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৫৮ হাজার ৮৬ কোটি টাকা। আলোচ্য সময়ে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৪২ হাজার ৯৭৩ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার ৯০ দশমিক ৪৪ শতাংশ। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় ১৫ হাজার ১২২ কোটি টাকা কম আদায় হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে