সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

ডিএসইতে ৪৬৮ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫০ কোটি ৮৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৭ কোটি ৬৪ লাখ টাকার
যাযাদি রিপোর্ট
  ০৮ আগস্ট ২০২৩, ০০:০০

সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবস সোমবারও পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে। তবে লেনদেন ৫শ' কোটি ছাড়াতে পারেনি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬.১৫ পয়েন্ট কমে ছয় হাজার ২৯৯.৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৯৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৬.২৭ পয়েন্টে এবং দুই হাজার ১৩৮.৪০ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৩৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮টির বা ৮.৩৩ শতাংশের। এছাড়া দর কমেছে ১৪২টির বা ৪২.২৬ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৬৬টির বা ৪৯.৪০ শতাংশের।

এদিন ডিএসইতে ৪৬৮ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫০ কোটি ৮৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৭ কোটি ৬৪ লাখ টাকার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- সোনালী পেপার, খান ব্রাদার্স পিপি, ফু-ওয়াং ফুড, ডেল্টা লাইফ ইন্সু্যরেন্স, এমারেল্ড অয়েল, রূপালী লাইফ ইন্সু্যরেন্স, সী পার্ল বীচ, মেট্রো স্পিনিং, লিগ্যাসী ফুটওয়্যার ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- খান ব্রাদার্স পিপি, ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ব্যাংক, প্রিমিয়ার সিমেন্ট, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, আজিজ পাইপস, সোনালী পেপার, ফার কেমিক্যাল, ফু-ওয়াং ফুড ও ইয়াকিন পলিমার।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- মেট্রো স্পিনিং, রিপাবলিক ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, মেঘনা কনডেন্সড মিল্ক, গেস্নাবাল ইন্সু্যরেন্স, এশিয়া ইন্সু্যরেন্স, জনতা ইন্সু্যরেন্স, এক্সপ্রেস ইন্সু্যরেন্স, মার্কেন্টাইল ইসলামী ইন্সু্যরেন্স ও পিপলস ইন্সু্যরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২৪.৩৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ২৪.১২ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.৯৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৬.৪৬ পয়েন্ট এবং সিএসআই ০.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩৩.৬৩ পয়েন্টে, এক হাজার ৩০৭.৫৪ পয়েন্টে, ১৩ হাজার ৩১৯.৩৪ পয়েন্টে এবং ১ হাজার ১৬৯.৩৩ পয়েন্টে।

সিএসইতে এদিন ১৫৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ৭৪টির এবং ৫৫টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইতে মোট ১০ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আবারও বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট

ডক্টর মাহমুদা আক্তার

এদিকে, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)-এর নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে কর্মরত অধ্যাপক ডক্টর মাহমুদা আক্তারের চাকরির মেয়াদ আগামী দুই বছরের জন্য বৃদ্ধি করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এবং বিআইসিএম-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ মেয়াদ বৃদ্ধি করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ডক্টর মাহমুদা আক্তার গত ৩ আগস্ট ২০২০ তারিখে ৩ বছরের জন্য বিআইসিএম-এর নির্বাহী প্রেসিডেন্ট পদে যোগদান করেন।

২ আগস্ট ওই পদে তার চাকরির মেয়াদ তিন বছর পূর্ণ হয়েছে। তার চাকরির মেয়াদ ৩ আগস্ট থেকে ২ আগস্ট ২০২৫ তারিখ পর্যন্ত নবায়ন করা হয়েছে।

অধ্যাপক ডক্টর মাহমুদা আক্তার জাপানের সুকুবা ইউনিভার্সিটি থেকে ২০০০ সালে ম্যানেজমেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি অর্জন করেন। এর আগে এই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে ম্যানেজমেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগ থেকে ১৯৮৭ সালে স্নাতক ও ১৯৮৮ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ডক্টর মাহমুদা আক্তার স্নাতক ও স্নাতকোত্তর দুই জায়গায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। তিনি উভয় পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের চারটি বিভাগের মধ্যেও প্রথম স্থান অর্জন করেন। এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় বাণিজ্য বিভাগ থেকে দ্বিতীয় স্থান অর্জন করে চ্যান্সেলর পুরস্কার, ১৯৮৪ অর্জন করেন। প্রায় তিন দশকের ক্যারিয়ারে তিনি শিক্ষকতার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব প্রফেশনাল অ্যাকাউন্টিং (এমপিএ)-এর পরিচালক, পুঁজিবাজারের কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য গঠিত ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি)-এর কাউন্সিলর, বিডিবিএল ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানির পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান, নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান, আইসিএবির বিভিন্ন বোর্ডের সদস্য এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল ও ফাইন্যান্স কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে