রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সূচক ও লেনদেন কমেছে শেয়ারবাজারে

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৭.৮১ পয়েন্টে
যাযাদি রিপোর্ট
  ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত থাকলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার শতাধিক কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের দর কমেছে। এতে করে সূচকের পতন হয়েছে শেয়ারবাজারে। টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, যেসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে সেগুলোর মধ্যে বীমা খাতের রয়েছে বেশিরভাগ কোম্পানি। এ খাতের ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এছাড়া বিবিধ ও ওষুধ খাতের ৪টি করে কোম্পানির শেয়ার দর বেড়েছে। তবে এদিন বীমা খাতের কোম্পানিগুলোর কারণে শেয়ারবাজার পতন থেকে রক্ষা পেয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৭.৮১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ১.৮১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২.১১ পয়েন্টে ও দুই হাজার ১৪৩.৪৯ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩২৪ কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৮টির বা ১৭.৯০ শতাংশের, দর কমেছে ১০২টির বা ৩১.৪৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টির বা ৫০.৬২ শতাংশের দর।

এদিন ডিএসইতে ৫৭৭ কোটি ০৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ৬০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৬৫ লাখ টাকার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ফু-ওয়াং ফুড, ইস্টার্ন হাউজিং, জেমিনী সি ফুড, রূপালী লাইফ ইন্সু্যরেন্স, ইয়াকিন পলিমার, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, সি পার্ল বিচ, এমারেল্ড অয়েল, ইস্টার্ন ইন্সু্যরেন্স ও কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- মিরাকল ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্সু্যরেন্স, ইয়াকিন পলিমার, নর্দার্ন ইসলামী ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, আরামিট সিমেন্ট, প্যারামাউন্ট ইন্সু্যরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্সু্যরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ও কেয়া কসমেটিকস।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মা,  জেনারেশন নেক্সট, বিডি থাই, ওআইমেক্স ইলেক্ট্রোড, কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স, অগ্নি সিস্টেম, সিএপিএম আইবিবিএল মিউচু্যয়াল ফান্ড, গ্রীন ডেল্টা ইন্সু্যরেন্স ও সোনালী পেপার। 

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৩১.৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩১.৫৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৯.২৬ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.১৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৭.২৩ পয়েন্ট এবং সিএসআই ১.২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩৯.৩৮ পয়েন্টে, এক হাজার ৩০৮.৫৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৯৭.৬১ পয়েন্টে এবং এক হাজার ১৭৪.৭৭ পয়েন্টে।

সিএসইতে গতকাল ১৪৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ৬২টির আর দর অপরিবর্তিত রয়েছে ৫৩টি। সিএসইতে এদিন মোট ১৩ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে