রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

জুলাইতে ব্যাংকের ইন্টারেস্ট রেট ৪০ মাসের মধ্যে সর্বোচ্চ

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

জুলাইতে ইন্টারেস্ট রেট স্প্রেড (আমানত সুদহার ও ঋণের সুদহারের মধ্যে পার্থক্য) বেড়ে ৩.২৯% এ পৌঁছেছে, যা ৪০ মাসের মধ্যে সর্বোচ্চ। এ মাসেই বছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি উন্মোচন করা হয়। এতে করে ব্যাংকগুলো ঋণের সুদহার ১% এরও বেশি বাড়ানোর সুযোগ পায়।

ব্যাংকাররা বলেছেন, একটি ব্যাংকের চলমান লেনদেন যথাযথভাবে মেটাতে অন্তত ৩% স্প্রেড প্রয়োজন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাই মাসে ব্যাংকগুলো গড়ে ৪.৪৬% সুদহারে আমানত পেয়েছে এবং ৭.৭৫% সুদে ফান্ড দিয়েছে। ২০২০ সালের মার্চ মাসে ৪.০৭% স্প্রেড রেকর্ড করা হয়। সেসময় আমানত সুদহার এবং ঋণের সুদহার ছিল যথাক্রমে ৫.৫১% এবং ৯.৫৮%। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা গেছে, বেশিরভাগ ব্যাংক গত বছরের নভেম্বরে তাদের আমানতের সুদহার বাড়ানো শুরু করলেও সুদহারের সীমা নির্ধারিত থাকায় লেন্ডিং রেট বাড়াতে পারেনি। এ কারণে, ইন্টারেস্ট স্প্রেড গত কয়েক মাস ধরে কমছিল।

মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আহসান-উজ জামান বলেন, 'প্রতিটি ব্যাংকই আমানতের সুদহার বাড়াচ্ছে। তবে তারা একই হারে তা বাড়াচ্ছে না। কিছু ব্যাংক আমানত সংগ্রহের জন্য হার বাড়াচ্ছে।'

কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন, ২০২০ এর এপ্রিল থেকে বাংলাদেশ ব্যাংক আমানত সুদহার এবং ঋণের সুদহার যথাক্রমে ৬% এবং ৯% নির্ধারণ করবে।কিন্তু কেন্দ্রীয় ব্যাংক নতুন মুদ্রানীতিতে ঋণের সুদহারের সীমা তুলে নিয়েছে এবং সব ধরনের ব্যাংক ঋণের জন্য বাজার-চালিত রেফারেন্স লেন্ডিং রেট চালু করেছে।

\হরেফারেন্স লেন্ডিং রেট, যা 'স্মার্ট' (ট্রেজারি বিলের ছয় মাসের চলমান গড় হার) নামে পরিচিত, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে প্রতি মাসে ঘোষণা করা হবে। এতে ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য প্রয়োগ করা মার্জিনেরও উলেস্নখ থাকবে। মূলত, 'স্মার্ট' এর সঙ্গে ৩% পর্যন্ত মার্জিন ব্যাংকগুলোর জন্য প্রযোজ্য হবে।

জুন মাসে 'স্মার্ট' ছিল ৭.১০%। এর ফলে ব্যাংকগুলো জুলাই মাসে সর্বোচ্চ ১০.১০% ল্যান্ডিং রেট চার্জ করার সুযোগ পেয়েছে। মূলত এ কারণেই ইন্টারেস্ট রেট স্প্রেড বাড়িয়েছে ব্যাংকগুলো।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান আনিস এ খান বলেন, 'ব্যাংকগুলোকে এখন লোন প্রভিশনিং করতে হবে। এর ফলে, ল্যান্ডিং রেট বাড়িয়ে ব্যাংকগুলোকে এই প্রভিশনের পরিমাণ পরিচালনা করতে হবে।'

তিনি বলেন, 'তারা সেই তুলনায় আমানতের হার বাড়াচ্ছে না। নতুন আমানত সংগ্রহের পরিবর্তে ব্যাংকগুলো পুরানো ঋণ সংগ্রহে মনোযোগ দিচ্ছে। এসব কারণে জুলাই মাসে সুদের হার বেড়েছে।' তবে আগামী দিনে ব্যাংকগুলোকে তাদের আমানত বাড়াতে আমানতের হার বাড়াতে হতে পারে বলে জানান এই ব্যাংকার। 'কারণ আমানত কমে গেলে একটি ব্যাংককে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়,' তিনি যোগ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে