শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

টানা দরপতনে ফের বাজারে হস্তক্ষেপ বিএসইসি'র

যাযাদি রিপোর্ট
  ২৫ এপ্রিল ২০২৪, ০০:০০
টানা দরপতনে ফের বাজারে হস্তক্ষেপ বিএসইসি'র

পুঁজিবাজারে টানা দরপতনের মুখে আবারও বাজারে হস্তক্ষেপ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এবার তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের মূল্য হ্রাসের সীমা (লোয়ার সার্কিট) কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। বিনিয়োগকারীদের পুঁজি রক্ষার স্বার্থে এ উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার বিএসইসি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। এ নির্দেশ আজ থেকে কার্যকর হবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্দেশনা অনুসারে, একদিন কোনো কোম্পানির শেয়ারের মূল্য সর্বোচ্চ তিন শতাংশ পর্যন্ত কমতে পারবে। এরচেয়ে কম মূল্যে কেউ ক্রয় বা বিক্রয় আদেশ দিতে পারবে না। তবে মূল্য বৃদ্ধির ক্ষেত্রে আগের সীমাই বহাল থাকবে। শেয়ারের আগের দিনের বাজার মূল্যের আলোকে পরদিন মূল্য সর্বনিম্ন ৩.৭৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে।

বিদ্যমান সার্কিটব্রেকার পদ্ধতিতে, শেয়ারের দামের ভিত্তিতে মূল্য হ্রাস-বৃদ্ধির সীমা বেঁধে দেওয়া আছে। যে কোনো কোম্পানির শেয়ারের আগের দিনের ক্লোজিং মূল্যের আলোকে পরদিন এই সীমা প্রযোজ্য হয়। কোনো কোম্পানির শেয়ারের মূল্য ২০০ টাকার মধ্যে থাকলে পরদিন ওই শেয়ারের মূল্য সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। মূল্য ২০০ টাকার উপর থেকে ৫০০ টাকা পর্যন্ত ৮.৭৫ শতাংশ, ৫০০ টাকার উপর থেকে ১০০০ হাজার টাকা পর্যন্ত ৭.৫০ শতাংশ, মূল্য ১০০০ টাকার উপর থেকে ২০০০ টাকা পর্যন্ত ৬.২৫ শতাংশ, ২০০০ টাকার উপর থেকে ৫০০০ টাকা পর্যন্ত ৫ শতাংশ এবং মূল্য ৫০০০ টাকার বেশি হলে ৩.৭৫ শতাংশ বাড়তে পারবে।

এই সার্কিট ব্রেকারের ওপরের সীমা তথা মূল্য বৃদ্ধির সর্বোচ্চ সীমাটি বহাল রেখে শুধু নিম্নসীমা তথা মূল্য হ্রাসের সীমা ৩ শতাংশে বেঁধে দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে