শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাচোলে ১১ উদ্যোক্তার মাঝে বিআরডিবির পল্লী উদ্যোক্তা ঋণ বিতরণ

মতিউর রহমান, নাচোল (চাঁপাইনবাবগঞ্জ)
  ২৯ জুলাই ২০২১, ১৮:৩১

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় বিআরডিবি'র আয়োজনে পুরুষ-নারী ১১ উদ্যোক্তার মাঝি ১১লাখ ৫০ হাজার টাকার চেক পল্লী উদ্যোক্তা ঋণ বিতরণ করা হয়েছে।

"এসেছে পল্লীর শুভ দিন, বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ " স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার ২৯ জুলাই বেলা ১১টায় বিআরডিবি হলরুমে পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা ১১ উদ্যোক্তার মাঝে ১১ লাখ ৫০ হাজার টাকার চেক তুলে দেন এরমধ্যে একজন নারী উদ্যোক্তা রয়েছে।

পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদ জানান, কভিড-১৯ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগের আওতায় পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে লক্ষ্য করে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর অনুকূলে ২০২০-২১ অর্থবছরে প্রণোদনা স্বরূপ সারাদেশে ৩০০শ' কোটি টাকার মধ্যে প্রথম ধাপে দেড়শ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

মাঠ পর্যায়ে এবিনিয়োগ কার্যক্রম সফলভাবে পরিচালনা (বিআরডিবি) এর চলমান কার্যক্রমের সাথে এর সঙ্গতি রক্ষা এবং এর মাধ্যমে ক্ষতিগ্রস্থদের গ্রামীণ অর্থনীতিতে পুনর্বাসনের লক্ষ্যে বিআরডিবি কর্তিক কোভিড-১৯ প্রণোদনা পল্লী উদ্যোক্তা ঋণ তহবিল পরিচালনা নীতিমালা প্রণয়ন করা হয়েছে ।

এ নীতিমালার আওতায় কভিড-১৯ এর ক্ষতিগ্রস্থদের প্রভাব থেকে গ্রামীণ অর্থনীতির সফলভাবে উত্তরণ এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে লক্ষ্য করে পল্লী উদ্যোক্তা ঋণ কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বিশেষত্ব দরিদ্র জনগণকে আয় উৎসাহী দক্ষতা ও সামাজিক উন্নয়ন কর্মসংস্থানের মাধ্যমে তাদের আত্মনির্ভরশীল করে তোলা এবং তাদের মধ্যে নারী উদ্যোক্তা সহ সকল ধরনের উদ্যোক্তা উদ্দীপনের লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করা হবে।

প্রথম ধাপে নাচোল উপজেলায় ১১ উদ্যোক্তার মাঝে ১১ লক্ষ ৫০ হাজার টাকার পল্লী উদ্যোক্তা ঋণ বিতরণ করা হলো । এর মধ্যে ৯জন উদ্যোক্তাকে এক লাখ করে, ১জনকে দেড় লাখ এবং একজন নারী উদ্যোক্তাকে এক লাখ টাকার ঋণ দেয়া হয়েছে।

তিনি আরো জানান, দুই বছর মেয়াদী বার্ষিকী ঋণের শতকরা ৪% সেবামূল্য ১৮ কিস্তিতে সেবা মূল্যসহ মূলধন পরিশোধ করতে হবে ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে