​ রসাটম এটমিক কুইজে অংশ নিয়ে রাশিয়া ভ্রমণের সুযোগ পেলেন ৬ বাংলাদেশী

​  রসাটম এটমিক কুইজে অংশ নিয়ে রাশিয়া ভ্রমণের সুযোগ পেলেন ৬ বাংলাদেশী

বিশ্বব্যাপী আয়োজিত এটমিক কুইজ’২০২১ এর বিজয়ীদের নাম ঘোষণা করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটম। গত ১০ নভেম্বর বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপনের অংশ হিসেবে রসাটম দিনব্যাপী এই কুইজের আয়োজন করে।

এ বছর বাংলাদেশ, রাশিয়া, হাঙ্গেরী, আর্মেনিয়া, উজবেকিস্তান, কাজাখস্থান, তুরষ্ক এবং কম্বোডিয়া থেকে মোট ১৮ জন কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হন। বিশ্বের ৭০টি দেশের ১১ হাজারের অধিক প্রতিযোগী কুইজে অংশগ্রহণ করেন। বিজয়ীদের পূর্ন তালিকা প্রতিষ্ঠানের সাইটে রয়েছে। বুধবার (০১ ডিসেম্বর) বিকেলে রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবারের কুইজে প্রশ্নগুলো ছিল মূলত পারমাণবিক পদার্থ বিদ্যার ওপর মৌলিক জ্ঞান এবং পারমাণবিক প্রযুক্তির সর্বশেষ অর্জন সম্পর্কিত। প্রতিযোগীরা ২টি বয়স গ্রুপে অংশগ্রহণ করেন। ১১-১৭ বছর এবং ১৭+ বছর। যে সকল প্রতিযোগী সকল নিয়ম মেনে সঠিকভাবে সকল প্রশ্নের উত্তর দিতে সমর্থ হয়েছে তাদের মধ্য থেকে রেন্ডম নম্বর জেনারেটের মাধ্যমে বিজয়ীদের নির্বাচন করা হয়।

১১-১৬ বয়স গ্রুপে বিজয়ী বাংলাদেশের ইসরাক আহম্মদ সায়েম ‘রসাটম স্মার্ট হলিডেজ’ আন্তর্জাতিক ক্যাম্পে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। রাশিয়া বা অন্য কোন দেশে এই ক্যাম্প অনুষ্ঠিত হবে। ১৭+ বয়স গ্রুপে আরো ৫ জন বাংলাদেশী বিজয়ী হয়েছেন। এর মধ্যে ইমতিয়াজ হুসাইন এবং নুরে আলম সাকিব রাশিয়ার একটি অত্যাধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করবেন এবং অন্য ৩ জন ফুয়াদ হাসিবুল হাসান, আজমল হোসেন এবং ফাতেহ মাহমুদ বিশেষ পুরষ্কার হিসেবে ২০২২ সালে রাশিয়ার সোচি’তে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক যুব নিউক্লিয়ার কংগ্রেসে অংশগ্রহণ করবেন।

গ্লোবাল এটমিক কুইজ রসাটমের একটি দিনব্যাপী বার্ষিক উদ্যোগ, যার লক্ষ্য হলো আমাদের প্রাত্যহিক জীবনমান উন্নয়নে পরমাণু বিজ্ঞানের গুরুত্ব এবং এই পৃথিবীতে আমাদের উপস্থিতি আরো টেকসই করতে এর ভূমিকা তুলে ধরা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে