শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাগরে মাছ ধরা নিষেধাজ্ঞা, ৮ দিনের মাথায় দুশ্চিন্তায় কুতুবদিয়ার জেলেরা

শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৮ মে ২০২৩, ১২:৫০

৬৫ দিন মাছ ধরা উপর বঙ্গোপসাগরে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এদিকে ৮ দিনের মাথায় দুশ্চিন্তায় ভেঙে পড়েছে কক্সবাজারের কুতুবদিয়ার জেলেরা। না খেয়ে কাটছে দিন এমনটি জানিয়েছেন জেলে লোকমান হাকিম। দীর্ঘদিন দিন ধরে অমজাখালী এলাকায় জেলে কাজ করছেন তিনি । এ জেলে পরিবারের একমাত্র ভরসা এখন সাগরে যেতে না পেরে চুলায় আগুন জ্বলেনি দুই থেকে তিনদিন। তিনি সরকারি সহায়তা শিগগিরই প্রদানের দাবি জানান।

সরজমিনে আকবার বলিপাড়া গিয়ে দেখা যায়, কয়েক’শ ছোট-বড় ট্রলার ঘাটে নোঙর করে রাখা। জেলেরা বেড়িবাঁধ ও ট্রলারে বসে মাছ ধরার জাল মেরামত করছেন। অন্যদিকে, অমজাখালী, রোমাই পাড়া,কৈয়ারবিল, আলী ফকির ডেইল,কায়সার পাড়া,মাতবর পাড়ায় জেলেরা সাগরে মাছ শিকারে যেতে না পারায় বেড়িবাঁধ, রাস্তার পাড় বসে জাল বুনে অলস সময় পার করছেন।

এদিকে,কুতুবদিয়া ফিশিং বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন জানান , উপজেলার ছোট-বড় ২ হাজার ট্রলারের অধীনে প্রায় ২০ হাজারের অধীক জেলে রয়েছে। এর মধ্যে নিবন্ধিত হয়েছে ১০ হাজার ৯শত ৫৯ জন। তবে এখনো অনেকে নিবন্ধিত হতে পারেনি।

এ চলমান নিষেধাজ্ঞা মধ্যে সরকারি বিশেষ ভিজিএফ খাদ্যগুলো প্রদান করা হলে কিছুটা কষ্ট কমবে।

কুতুবদিয়া উপজেলায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউর রহমান জানান, ছয় ইউনিয়নে ১০ হাজার ৯ শত ৫৯ জন জেলে রয়েছে। এর মধ্যে উত্তর ধূরুং ২ হাজার ৮ শত ১৩ জন ,দক্ষিণ ধূরুং ১ হাজার ৪ শত ৯৯ জন ,লেমশীখালী ৯ শত ৯০ জন , কৈয়ারবিল ৭ শত ৭৬ জন, বড়ঘোপ ২ হাজার ৪ শত ৬২ জন ,আলী আকবর ডেইল ২ হাজার ৪ শত ১৯ জন। ইতিমধ্যে ৫৬ কেজি করে ৪২ দিনের ছয়টি ইউনিয়নে ৬১৩.৭০৪ মেঃ টন ভিজিএফ চালের বরাদ্দ দেওয়া হয়েছে। বাকী ২৩ দিনের চাল পর্রবতীতে প্রদান করা হবে।

কুতুবদিয়ার মেরিন ফিশারিজ কর্মকর্তা মোঃ নাজমুস সাকিব জানান, কুতুবদিয়ার নিবন্ধিত মোট জেলে ১০ হাজার ৯শত ৫৯ জন। ৬৫ দিনের নিষেধাজ্ঞায় সরকারিভাবে জেলেদেরকে দুই ধাপে চাউল দেয়া হবে মোট ৮৬ কেজি। ১ম ধাপে ৫৬ কেজি চাল বিতরণ করা শুরু হয়েছে এর মধ্যে লেমশীখালী ও কৈয়ারবিলের চাল দেয়া সম্পন্ন হয়েছে। ধাপে ধাপে প্রতিটি ইউনিয়নে প্রদান করা হবে বলে জানান তিনি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে