বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বদলগাছীতে শীতের কারণে বোরো বীজের মোড়ক, হতাশাগ্রস্ত কৃষকরা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৪, ১৫:০৭
বদলগাছীতে শীতের কারণে বোরো বীজের মোড়ক, হতাশাগ্রস্ত কৃষকরা

নওগাঁর বদলগাছীতে শীতজনিত কারণে বোরো ধানের বীজতলা মড়ক দেখা দেওয়ায় কৃষকেরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। উপজেলার ৮ টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায় অতিরিক্ত শীত ও ঘনকুয়াশার কারণে বোরো ধানের বীজ হলুদ বর্ণ হয়ে মরে যাচ্ছে। যার কারণে সময়মতো বীজ রোপন করতে না পারলে ধানের ফলন ভাল না পাওয়ার আশঙকায় রয়েছে কৃষকেরা।

এ ব্যাপারে ভাতশাইল গ্রামের মোঃ রফিকুল ইসলাম, আক্কেস আলী, জিল্লুর রহমান ও রমজান আলী, মিঠাপুর গ্রামের মনোরঞ্জন, বেলাল হোসেন, পলাশ চন্দ্র বিলাশবাড়ির আঃ রাজ্জাক, ফারুক হোসেন, জিয়াউর কোলার একরামুল হক, রুস্তম আলী, শাহীন হোসেন সহ অনেক কৃষক বলেন, গত বছরের তুলনায় এ বছর কুয়াশা ও শীতের প্রকট তীব্র বেশী হওয়ায় ধানের বীজ হলুদ বর্ণ হচ্ছে। সময় মত আশানুরূপ ফলন পাওয়া যাবে কিনা এই আশঙকায় রয়েছি।

এ ব্যাপারে বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান বলেন, ঘনকুয়াশা ও বৈরী আবহাওয়ার কারণে বীজ হলুদ বর্ণ হয়ে কিছু ক্ষতি হয়েছে কিন্ত চারা নষ্ট হবেনা। আমরা সার্বক্ষনিক পরামর্শ দিয়ে যাচ্ছি। এবছর ইরি বোরোর লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১১হাজার ৭শ ৪৫ হেক্টের, এপর্যন্ত রোপণ রয়েছে ১২৫ হেক্টের।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে