শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

শৈলকুপায় ঘুরে দাঁড়ানোর আগে পুঁজি হারানোর ধাক্কায় কৃষক

শৈলকুপা(ঝিনাইদহ) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৪, ১৭:০৩
শৈলকুপায় ঘুরে দাঁড়ানোর আগে পুঁজি হারানোর ধাক্কায় কৃষক

বছরখানেক আগে রাতের আধারে প্রায় ৭০০ কলাগাছ কেটে দেয় দুর্বৃত্তরা। এতে ক্ষতি হয় প্রায় ৪ লাখ টাকা। বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরলেও পাননি বিচার। সেই ক্ষতি পুষিয়ে ওঠার আগেই এবার একই জমিতে লাগানো বেগুনের চারা রাতের আধারে কেটে দিয়েছে দুর্বৃত্তরা। আর তাতে পথে বসেছেন মাসুদ মোল্লা নামে এক কৃষক। তার বাড়ি ঝিনাইদহের শৈলকুপা উপজেলার দামুকদিয়া গ্রামে।

জানা যায়,বিগত দিনের ক্ষতি পুষিয়ে উঠতে গ্রামের দক্ষিণ মাঠ এলাকায় ৩০ শতক জমিতে বেগুন চারা লাগান কৃষক মাসুদ। তবে ক্ষতি পুষিয়ে ওঠার আগেই আবারও ক্ষতির মুখে পড়েছেন তিনি। রাতের আধারে কেটে দেওয়া হয়েছে ৩০ শতক জমিতে লাগানে প্রায় সব বেগুনের চারা। যা পুঁজি ছিল তা হারিয়ে এখন দিশেহারা তিনি।

ক্ষতিগ্রস্ত মাসুদ মোল্লা বলেন,সকালে বেগুন ক্ষেত পরিচর্যার জন্য জমিতে গিয়ে দেখি ৩০ শতক জমিতে লাগানো প্রায় সব চারা গোড়া থেকে কেটে ফেলে রেখে গেছে কে বা কারা। বারবার এমন ঘটনা কেন ঘটছে তা বুঝতে পারছি না। এমন হতে থাকলে চাষাবাদ ছেড়ে দেওয়া ছাড়া উপায় থাকবে না।

ঘটনা শুনে ক্ষতিগ্রস্ত কৃষক মাসুদ মোল্লার বেগুন ক্ষেত পরিদর্শন করতে যান মনোহরপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুল ইসলাম। তিনি বলেন, ফসলের সাথে শত্রুতা মোটেও কাম্য নয়। এর আগেও এমন ঘটনা ঘটেছে। প্রশাসনের কাছে অনুরোধ থাকবে তদন্ত করে এর সাথে যারা জড়িত আছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

এব্যাপারে শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম চৌধুরী বলেন, 'ঘটনা শুনেছি। তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনা হবে।'

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে