রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তরুণ শিক্ষার্থীর উদ্ভাবিত রেলে ট্রেন দুর্ঘটনা রোধে সেফটি ডিভাইস বিজ্ঞান প্রযুক্তি মেলায় প্রদর্শনী

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি
  ৩১ জানুয়ারি ২০২৪, ১৫:৫২
তরুণ শিক্ষার্থীর উদ্ভাবিত রেলে ট্রেন দুর্ঘটনা রোধে সেফটি ডিভাইস বিজ্ঞান প্রযুক্তি মেলায় প্রদর্শনী

ট্রেন দুর্ঘটনা রোধে রেলওয়ে সেফটি ডিভাইস উদ্ভাবন করে তাক লাগিয়েছেন নাটোরের নলডাঙ্গা উপজেলার প্রত্যন্ত গ্রাম মাধনগরের তরুণ শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাফি। নলডাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় তরুণ শিক্ষার্থীর উদ্ভাবিত রেলে ট্রেন দুর্ঘটনা রোধে সেফটি ডিভাইসটি বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রদর্শনী করা হয়। ট্রেন দুর্ঘটনা রোধে সেফটি ডিভাইসটি এক নজর দেখার জন্য অন্য শিক্ষার্থীরা মেলার ষ্টলে ভীর করে।

তরুণ শিক্ষার্থী আব্দুল্লাহ আলা কাফি উপজেলার প্রত্যন্ত গ্রাম মাধনগর জোয়ানপুরের কৃষক মাহবুব হোসেনের ছেলে ও পাবনা পলিটেকনিক ইনিস্টিউট্রের ইলেকট্রনি´ বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।

জানা যায়,ট্রেনে নাশকতা ও দুর্ঘটনার বিষয়টি গুরুত্ব দিয়ে ট্রেন দুর্ঘটনা রোধে এই সেফটি ডিভাইসটি উদ্ভাবন করেন আব্দুল্লাহ আল কাফি।ট্রেন দুর্ঘটনা রোধে উদ্ভাবনী চিন্তা মাথায় নিয়ে কাজ শুরু করে অল্প দিনেই পান এ উদ্ভাবনী সফলতা। ট্রেন দুর্ঘটনা রোধে তৈরি করেন ফেলেন একটি পূণাঙ্গ রেলওয়ে সেফটি ডিভাইস। রেলে দুর্ঘটনা রোধে এই ডিভাইসটি উদ্ভাবন করতে খরচ হয়েছে মাত্র ১০ হাজার টাকা।

এই উদ্ভাবিত সেফটি ডিভাইসটি শক্তিশালী করার জন্য গবেষনা ও সরকারের সহযোগিতা চেয়েছেন স্থানীয়রা।উদ্ভাবনের এই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হলে তা এক নজর দেখার জন্য শিক্ষার্থী কাফির বাড়িতে ভীর পরে। এই সেফটি ডিভাইসটি গত মঙ্গলবার থেকে শুরু হওয়া উপজেলা প্রশসনের আয়োজনে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার ষ্টলে প্রদর্শনী করা হয়। ডিভাইসটি আরোও গবেষনা করে রেলে স্থাপন করা হলে ট্রেন দুর্ঘটনার রোধ হবে বলে মনে করেন সচেতন ব্যাক্তিরা।

তরুণ উদ্ভাবক আব্দুল্লাহ আল কাফি বলেন,রেলওয়ে কোথাও ভেঙ্গে গেলে বা কাটা হলে সিগলাল বেঁজে উঠবে ও অটোমেটিক্যালি রেলওয়ে সেফটি ডিভাইসের মাধ্যমে ষ্টেশন মাষ্টারের ফোনে চলে যাবে। এতে দুর্ঘটনার হাত থেকে ট্রেন কে রক্ষা যাবে। ইতিমধ্যে বিষয়টি জানার পর ডাক ও টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ফোনে খোঁজ খবর নিয়েছেন। প্রতিমন্ত্রী স্যার আমাকে জানিয়েছেন প্রযুক্তি বিষেজ্ঞ দিয়ে একটি বোর্ড বসিয়ে এ প্রযুক্তি কে পরীক্ষা করে দেখা হবে।বিষয়টি নিয়ে আলোচনা চলছে। বুধবার উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শেষ হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে