শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নড়িয়ায় ১৫ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার 

নড়িয়া (শরীয়তপুর) প্রতিনিধি
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩০
নড়িয়ায় ১৫ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার 

শরীয়তপুরের নড়িয়ায় দেড় একর সরকারি খাল ও জমি দখল মুক্ত করেছে উপজেলা প্রশাসন।যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১৫ কোটি টাকা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে নড়িয়া পৌরসভার ৬ নং ওয়ার্ডে পাইকপাড়া এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য' ও সহকারী কমিশনার (ভূমি) মো. পারভেজ এ অভিযান চালিয়ে অবৈধ দখলকৃত খাল ও জমি উদ্ধার করেন। এসময় সরকারি সম্পত্তির ওপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ভরাটকৃত খাল খনন করার নির্দেশ প্রদান করেন।

অভিযানে আরো উপস্থিত ছিলেন, নড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, নড়িয়া পৌর ভূমি কর্মকর্তা উদ্ধব চন্দ্র পাল, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার মল্লিক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য জানান, স্থানীয় প্রভাবশালী চক্র অবৈধ ভাবে দেড় একর সরকারি খাল ও জমি দখল করে স্থাপনা নির্মাণ এবং সরকারি খাল ভরাট করে অবৈধভাবে দখল করছিলো। আজ উপজেলা প্রশাসনের উদ্যোগে অভিযান পরিচালনা করা হয়েছে। এখানে প্রায় ১৫ কোটি টাকা বাজার মূল্যের দেড় একর সম্পত্তি দখল মূক্ত করা হচ্ছে এবং দখলদারদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, উপজেলার বিভিন্ন স্থানে সরকারি জমি অবৈধ দখলদারদের বিরুদ্ধে আমাদের এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

স্থানীয় ভুক্তভোগীরা বলেন, খালটি সচল থাকলে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা থাকবে না কৃষি জমিতে ফসল উৎপাদনে সহায়তা হবে। শেচ ব্যবস্থার না থাকার কারণে নড়িয়া পৌরসভা জমিগুলো অনাবাদি হয়ে আছে। এই সুযোগে কিছু অসাধু ভূমিদস্যরা কৃষকদের ফুসলিয়ে অল্প দামে জমি কিনে ভরাট করে মোটা অংকে বিক্রি করে। ড্রেজারের মাধ্যমে বালি ভরাট করার কারণে প্রকৃতি তার ভারসাম্য হারিয়েছে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিলে ফসলি জমি মরুভূমিতে পরিণত হবে তাই প্রশাসনের কাছে আকুল আবেদন তারা যেন দ্রুত পদক্ষেপ নেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে