বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

নেত্রকোনায় ২৭তম বসন্তকালীন সাহিত্য উৎসব 

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২১
নেত্রকোনায় ২৭তম বসন্তকালীন সাহিত্য উৎসব 

সুর, তাল, লয়, তবলার লহরা, বাশিঁ, নাচ, গান ও কবিতা পাঠের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছে নেত্রকোনাবাসী। বসন্ত বরণ উপলক্ষে ‘জীবন সাজাই, যুদ্ধ ভূলে শুদ্ধ হই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোনা সাহিত্য সমাজ জেলা শহরের মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরীর বকুলতলা চত্বরে ২৭তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

বুধবার সকাল ১০টার দিকে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বসন্তকালীন সাহিত্য উৎসবের শুভ উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

পরে উৎসব মঞ্চে সুর, তাল, লয়, তবলার লহড়া দিয়ে বসন্ত বরণ শুরু হয়। এরপর দিনব্যাপী চলে বাঁশি, নৃত্য, নাচ, গান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও স্বরচিত কবিতা পাঠের আসর। নানা রঙে, নানা ঢঙ্গে, সেজে গোজে আসেন শিশু, কিশোর, তরুণ, তরুণী, যুবক, যুবতী ও নানা বয়সের সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীরা। এ সময় বকুলতলা চত্বর নবীন প্রবীন কবি সাহিত্যিক সাংস্কৃতিক ও সাহিত্য প্রেমীদের মিলন মেলায় পরিণত হয়। পরে বাংলা একাডেমী ও ২১ পদকপ্রাপ্ত প্রয়াত কথা সাহিত্যিক খালেকদাদ চৌধুরীর কবরস্থান জিয়ারত করা হয়। সন্ধ্যা ৭টায় উৎসবের প্রধান আকর্ষন খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এবার বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় কবি ও গদ্যশিল্পী গোলাম ফারুক খানকে ২৭তম খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি মতীন্দ্র সরকারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরানের সঞ্চালনায় পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন কবি মোহাম্মদ সাদিক এমপি, সাহিত্যিক অধ্যাপক যতীন সরকার, সাহিত্যিক ফারুক মহিউদ্দিন, কবি তুষার দাসসহ স্থানীয় কবি সাহিত্যিকগন। রাতে বাউল গান অনুষ্ঠিত হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে