শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে শিশুর জন্ম নিবন্ধন করলেই মিলছে উপহার

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৩
রায়গঞ্জে শিশুর জন্ম নিবন্ধন করলেই মিলছে উপহার

সিরাজগঞ্জের রায়গঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিশুর জন্ম নিবন্ধন করলেই পুরস্কার প্রাপ্তি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। উপজেলার ধামাইনগর ইউনিয়ন পরিষদে এ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক উপ সচিব তোফাজ্জল হোসেন। এসময় পুরস্কার বিতরণের কার্যক্রমের উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন, রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাসিদ হাসান খান।

শিশু জন্ম নেওয়ার ৪৫ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করলেই বাবা অথবা মাকে দেওয়া হচ্ছে শাড়ি,মগ, ফলমূলসহ নানা উপহার। সঠিক সময়ে সব বাবা-মাকে সন্তানের জন্ম নিবন্ধনে উৎসাহিত করতেই এমন উদ্যোগ নিয়েছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার এক নম্বর ধামাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমন।

এরই মধ্যে তাদের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইউনিয়নের সর্বস্তরের মানুষ। শিশুদের জন্ম নিবন্ধন করতে উৎসাহিত হচ্ছেন অভিভাবকরা। তাই সন্তান ভূমিষ্ঠ হওয়ার ৪৫ দিনের মধ্যেই জন্ম নিবন্ধনের জন্য ইউনিয়ন পরিষদে ছুটে যাচ্ছেন বাবা-মায়েরা। এসময় জন্ম নিবন্ধন করেই তারা পাচ্ছেন শীতবস্ত্র কম্বল বা চাদর ও হ্যান্ড স্যানিটাইজার, সাবান,মগ,শাড়ীসহ নানা উপকরণ।ধামাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমন এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শিশু ভূমিষ্ঠ হওয়ার পর অনেক বাবা-মা তাদের সন্তানের জন্ম নিবন্ধনে আগ্রহী হন না।অনেকেই বিষয়টি নিয়ে গাফিলতি করেন। অথচ জন্ম নিবন্ধন একটি শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। জন্ম নিবন্ধনের মধ্য দিয়েই একটি শিশুর ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করে। বিষয়টি জেনেও অনেক অভিভাবক অবহেলা করে থাকেন। তাই বিষয়টি মাথায় রেখে এবং শিশুদের বাবা-মাকে তাদের সন্তানের সঠিক সময়ে সঠিকভাবে জন্ম নিবন্ধনে উৎসাহিত করতে এমন উদ্যোগ নিয়েছি। শিশুর জন্মের খবর পাওয়া মাত্রই জন্ম নিবন্ধন করার জন্য তাদের বাড়িতে খবর দেওয়া হয়। এতে সাড়া দিয়ে বাবা-মা সন্তানের জন্ম নিবন্ধন করছেন বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, গত বছর থেকে ব্যক্তিগত উদ্যোগে এ কার্যক্রম শুরু করেছি। এরই ১৫ জনকে শিশুর জন্ম নিবন্ধনের জন্য উপহার দেওয়া হয়েছে। এ ধারা যাতে অব্যাহত থাকে, সে চেষ্টা করবো। নতুন কারো সন্তান ভূমিষ্ঠ হলেই জন্ম নিবন্ধনে উৎসাহিত করা হবে। আর জন্ম নিবন্ধন করলে তাদের পুরস্কার স্বরূপ এসব উপকরণ দেওয়া হবে যোগ করেন চেয়ারম্যান।

ইউপি সচিব রোজিন পলাশ বলেন, শুধু জন্ম নিবন্ধনই নয়। স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে ও সরকারের নানামুখী কর্ম পরিকল্পনা বাস্তবায়নে শতভাগ কাজ করছি। শতভাগ হোল্ডিং ট্যাক্স ও ভূমি উন্নয়ন কর আদায়, স্ট্যান্ডিং কমিটির মিটিং, গ্রাম আদালতকে কার্যকর করা, প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা, উন্মুক্ত বাজেট ঘোষণাসহ নাগরিকত্ব সনদপত্র দিতে সরকারি নির্দেশনাকে অনুসরণ করা হচ্ছে। ইউনিয়ন পরিষদকে কার্যকর ও শক্তিশালী করতেই স্থানীয় সরকারের নির্দেশনা মোতাবেক এ ধরনের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে, এর বাইরে নয়।

এদিকে ধামাইনগর ইউনিয়ন পরিষদের বিনোদবাড়ি গ্রামের জোতি রানী মাহাতো জানান, ৪৫ দিনের নবজাতকের জন্ম নিবন্ধন করায় তাকে চেয়ারম্যান রাইসুল হাসান সুমন তাকে উপহার সামগ্রী দিয়েছেন। এতে তিনি খুব খুশি। উপহার পেয়েছেন ক্ষীরতলা গ্রামের সুনিল কুমার মাহাতোও।

তিনি বলেন, আমিও ৩৫ দিন বয়সের বাচ্চার জন্ম নিবন্ধন করতে ইউনিয়ন পরিষদে গিয়েছিলাম। সঠিক সময়ে নিবন্ধন করায় চেয়ারম্যান আমাকে উপহার সামগ্রী দিয়েছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে