শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গোবিন্দগঞ্জে এক মিনিটের প্রতীকী ‘ব্লাক আউট’

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
  ২৬ মার্চ ২০২৪, ১৩:২১

গাইবান্ধার গোবিন্দগঞ্জে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের লক্ষ্যে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হয়েছে। রাত ১১টা থেকে রাত ১১টা ০১ মিনিট পর্যন্ত প্রতীকী এ কর্মসূচি পালন করা হয়।

সোমবার দিবাগত রাত ১১টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোবিন্দগঞ্জ আসনের এমপি আলহাজ্ব অধ্যক্ষ আবুল কালাম আজাদ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্যা বিন শফিক, থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলীসহ উপজেলা প্রশাসনের দপ্তরসমূহের কর্মকর্তারা।

উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হাজ্বী জাকারিয়া ইসলাম জুয়েল, সাংগঠনিক সম্পাদক ও দরবস্ত ইউপি চেয়ারম্যান আ.র.ম শরিফুল ইসলাম জর্জ, সাপমারা ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুল, কামারদহ ইউপি চেয়ারম্যান তৌকির হাসান রচি, উপজেলা যুবলীগের সভাপতি তাহেদুল ইসলাম রকেট, আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম কমেট, শ্রমিক লীগের সভাপতি গোলজার রহমান, শিবপুর ইউপির সাবেক চেয়ারম্যান তৌহিদুল ইসলাম প্রধান শাহীন প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে তৎকালীন পূর্ব পাকিস্তানের ঘুমন্ত মানুষের ওপর পাকিস্তানি সেনাবাহিনী যে অভিযান চালায় তার সাংকেতিক নাম বা কোডনেম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’। সেই অভিযানে ঢাকায় প্রায় অর্ধলক্ষ মানুষের প্রাণহানি হয়েছিল। সেই রাতটিকে স্বাধীন বাংলাদেশে বর্ণনা করা হয় ‘ভয়াল কালরাত্রি’ হিসেবে। এর পর থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিনটিকে পালন করা হয়।

এ বছরও ২৫শে মার্চ দিনটিকে গণহত্যা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালনের উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও বেসরকারি বিভিন্ন সংগঠন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে