শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

দীর্ঘ ৩০ বছরের বিরোধ নিষ্পত্তি করলেন ওসি

হরিণাকুণ্ডু(ঝিনাইদহ)প্রতিনিধি
  ০৮ এপ্রিল ২০২৪, ১৯:৫৩
দীর্ঘ ৩০ বছরের বিরোধ নিষ্পত্তি করলেন ওসি

ঝিনাইদহের হরিণাকুণ্ডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমানের উদ্যোগ্যে সামাজিক দ্বন্দ্ব সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করা হয়েছে। দীর্ঘ ৩০ থেকে ৩৫ বছর ধরে চলে আসছিলো এ বিরোধ।

ঘটনা সূত্রে জানা যায়, উপজেলার ফলসী ইউনিয়নের কুলবাড়িয়া গ্রামে বর্তমান চেয়ারম্যান এড. বজলুর রহমান ও সাবেক চেয়ারম্যান ফজলুর রহমানের সমর্থকদের মধ্যে দীর্ঘ ৩০ বছর ধরে বিরোধ চলে আসছিলো।যার যের ধরে প্রায়ই এলাকায় দুই গ্রুপের সমর্থকদের মধ্যে হামলা ও মামলার ঘটনা ঘটছিলো।

এক পক্ষ আরেক পক্ষের উপরে বিভিন্ন সময়ে হামলা ও মামলার ঘটনায় এলাকায় প্রায়ই উত্তেজনা বিরাজ করতো।বিভিন্ন সময়ে স্থানীয়ভাবে দুই পক্ষের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সভা-সমাবেশ করে মানুষকে একে-অপরের উপর আক্রমনাত্মকমনোভাবকে বর্জন করে মিলে মিশে বসবাস করার জন্য উদবোদ্ধ করে আসছিলেন।তারই ফলস্বরূপ আজ সোমবার(৮ এপ্রিল) দুপুরে হরিণাকুণ্ডু থানায় উভয় পক্ষকে ডেকে তাদের মধ্যে বিরোধের নিষ্পত্তি করলেন হরিণাকুণ্ডু থানার ওসি জিয়াউর রহমান।

এসময় ফলসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এড বজলুর রহমান,সাবেক চেয়ারম্যান ফজলুর রহমানসহ উভয় পক্ষের নেতৃত্ব পর্যায়ের আনুমানিক ২৫-৩০ জন উপস্থিত ছিলেন।এলাকায় শান্তি ফিরিয়ে আনতে উভয় পক্ষের ২০ জন ওসির সাথে সম্পাদিত অঙ্গিকার নামায় স্বাক্ষর করেন।

ফলসী ইউনিয়নের চেয়ারম্যান অ্যাড. বজলুর রহমান ওসি"র এই মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, আমার দলের অনুসারীরা শান্তিপ্রিয়। সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে আমাদের পক্ষ থেকে সর্বাত্বক সহযোগিতা করতে কার্পণ্য করব না। আমি চাই সকলে মিলে একটি শান্তিপূর্ণ সহাবস্থান মূলক ইউনিয়ন গড়ে উঠুক।

সাবেক চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, আনুমানিক ৩০ বছর ধরে কুলবাড়িয়া গ্রামে চলে আসা সামাজিক বিরোধ নিষ্পত্তি করে এলাকায় শান্তি ফিরিয়ে আনতে ওসির ভুমিকা প্রশংসনীয়। আমরা আমাদের দেওয়া প্রতিশ্রুতি রাখবো, সেইসাথে সামাজিক বিরোধ নিরাসনে আমি এবং আমার অনুসারীরা সর্বদা আন্তরিকভাবে সচেষ্ট থাকবো।

হরিণাকুণ্ডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.জিয়াউর রহমান বলেন, আমি এই থানায় যোগদানের পর থেকেই দেখছি কুলবাড়িয়া গ্রামে বর্তমান চেয়ারম্যান ও সাবেক চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।এ সামাজিক বিরোধ নিষ্পত্তি করতে কয়েকদফা আমি সেখানে শান্তি সমাবেশ করেছি।মানুষকে উদবুদ্ধ করতে চেস্টা করেছি।অবশেষে দুই পক্ষের মধ্যে আইন শৃঙ্খলা বজায় রেখে এলাকায় শান্তি ফিরিয়ে আনতে তাদের মধ্যে চলমান বিরোধ নিষ্পত্তি করতে সক্ষম হয়েছি।‘শুধু সামাজিক বিরোধ নয়, যে কোনো বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষায় আমার চেষ্টা আছে। সাধারণ মানুষের পাশে থেকে তাদের সেবা দিতে চাই।’ তিনি আরও বলেন ‘এ দুই পক্ষের মধ্যে শান্তি ফিরে আসুক সেই কামনা করি।’ বাংলাদেশ পুলিশ সর্বদা শান্তি শৃঙ্খলা বজায় রাখতে কাজ করে যাচ্ছে।

এদিকে এলাকার সচেতন নাগরিক সমাজ ওসির গুরুত্বপূর্ণ ভূমিকায় বিরোধ নিষ্পত্তি হওয়ায় তাকে ধন্যবাদ জানান। এলাকায় শান্তি ফিরিয়ে আনতে ওসির এই মানবিক ভুমিকা এলাকাবাসী কৃতজ্ঞতার সাথে স্মরণ রাখবে বলেও তারা অভিমত ব্যক্ত করেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে