বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে প্রস্তুতি সভা

সিঙ্গাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি
  ২২ এপ্রিল ২০২৪, ১৮:৫৯
সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে প্রস্তুতি সভা

‘সুখে ভরবে আগামী দিন, পেনশন হবে সর্বজনীন’এই প্রতিপাদ্যে সামনে রেখে মানিকগঞ্জের সিঙ্গাইরে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নের লক্ষ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত সভা হয়।

সভায় আগামী বুধবার (২৪ এপ্রিল) সিঙ্গাইর বালিকা উচ্চবিদ্যালয় মাঠে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও প্রসারের লক্ষ্যে মতবিনিময় সভা সফল ও করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

উক্ত সভায় স্থানীয় সংসদ দেওয়ান জাহিদ আহমে টুলু ও জেলা প্রশাসক রেহেনা আকতার উপস্থিত থাকবেন।

সভায় বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পলাশ কুমার বসু।

তিনি বলেন, বর্তমান শুধু সরকারি চাকুরিজীবীরাই পেনশনের আওতায় রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী দেশের মানুষ যাতে জীবনের শেষ বয়সে আর্থিক সমস্যায় না ভুগেন ও নিজের জীবন সুন্দর ভাবে পরিচালনা করতে পারেন এজন্য সর্বজনীন পেনশন স্কিম চালু করেছেন। এটি প্রধানমন্ত্রীর দূরদর্শিতা ও যুগান্তকারী পদক্ষেপ। এ পেনশন স্কিম দেশের সব শ্রেণীপেশার মানুষের ভবিষ্যৎ জীবনে আর্থিক সুরক্ষা দিতে পারবে।

তিনি আরও জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে সর্বজনীন স্কিম চালু করা হয়। এতে ৪ টি স্কিম চালু রয়েছে।

এ স্কিমগুলোর মধ্যে, বিদেশে কর্মরত বাংলাদেশী নাগরিকদের জন্য ‘প্রবাস স্কিম’, বেসরকারি চাকুরিজীবীদের জন্য ‘প্রগতি স্কিম’, স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য ‘সুরক্ষা স্কিম’ এবং দারিদ্র সীমার নিচে বসবাসকারীদের জন্য ‘সমতা স্কিম’ চালু রয়েছে।

এ স্কিমে অংশ নিতে আগ্রহীরা উপজেলা ডিজিটাল সেন্টার, ইউনিয়ন পরিষদ কার্যালয়, সোনালী ও অগ্রণী ব্যাংকের যে কোন শাখায় যোগাযোগ করে বিনামূল্যে এ সেবা গ্রহণ করতে পারবেন।১৮ থেকে ৬০ বছরের সকল নাগরিক সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন।

সর্বজনীন পেনশন স্কিমে অংশ নিতে আবেদনকারীকে জাতীয় পরিচয়পত্র, ব্যাংক হিসাব নম্বর, সচল মোবাইল ফোন নম্বর এবং নমিনীর জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ সঙ্গে নিয়ে আসতে হবে।

এসময় সহকারি কমিশনার (ভূমি) আব্দুল কাইয়ুম খান, মানিকগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি সিঙ্গাইর জোনাল অফিসের ডিজিএম সফিকুল ইসলাম, কৃষি অফিসার হাবিবুল বাশার চৌধুরী, উপজেলা সমাজ সেবা অফিসার মঞ্জুরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হান্নান, ইউপি চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাটু, শওকত হোসেন বাদল, জাহিনুর রহমান সৌরভ, গাজী কামরুজ্জামান, আব্দুল হালিম ও উপজেলা প্রেসক্লাবের আহ্বায়ক মোবারক হোসেনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ইউপি সচিব, ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারি কর্মকর্তা (নায়েব), ব্যাংক কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে