বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

যৌনকর্মীদের সুরক্ষা দিতে অক্ষম জার্মানির আইন

আইন ও বিচার ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০
যৌনকর্মীদের সুরক্ষা দিতে অক্ষম জার্মানির আইন

যৌনকর্মীদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে জার্মান সরকারের করা পতিতা সুরক্ষা আইন তেমন কার্যকর হচ্ছে না। সরকারের এক প্রতিবেদন বলছে, অল্প কয়েকজন যৌনকর্মী ওই আইনের আওতায় সুরক্ষা পেতে সরকারের কাছে নিবন্ধন করেছেন।

জার্মান সংবাদমাধ্যম 'দ্য ভেল্ট' জানিয়েছে, জার্মানিতে প্রায় দুই লাখ যৌনকর্মী রয়েছেন। এর মধ্যে ২০১৮ সালে মাত্র ৭৬ জন সামাজিক সুরক্ষাবিষয়ক সরকারি সুবিধা পেতে নিবন্ধন করেন। জার্মানির মুক্ত গণতন্ত্রী দল এফডিপির করা এক প্রশ্নের জবাবে সরকার এই তথ্য প্রকাশ করে।

যৌনকর্মীদের স্বাস্থ্যসেবা, অবসরকালীন ভাতা ও বেকার ভাতাসহ সব ধরনের সামাজিক সুরক্ষার আওতায় আনতে ২০০২ সালে আইনটি প্রণয়ন করেছিল জার্মানি।

এফডিপির মানবাধিকারবিষয়ক সভাপতি গিডে ইয়েনসেন বলেন, যে উদ্দেশ্যে আইনটি প্রণয়ন করা হয়েছিল, তা সফল হয়নি, কেননা সরকারি তথ্য অনুযায়ী বলা যায়, যৌনকর্মীরা সামাজিক সুরক্ষা পাওয়ার জন্য সরকারের কাছে নিবন্ধন করতে আগ্রহী নন। তবে এফডিপির প্রশ্নের জবাবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যৌনকর্মীদের অনেকেই নিজেদের পরিচয় গোপন রাখতে চান। যে কারণে তারা এ পেশার আওতায় নিবন্ধিত হন না। বরং সামাজিক সুরক্ষা সেবা পেতে নিবন্ধন করার সময় পেশাগত পরিচয় হিসেবে তাদের অনেকেই অন্য কোনো পেশার নাম উলেস্নখ করে থাকেন।

যৌনকর্মীদের বিষয়ে জার্মানি ২০১৭ সালে আরও একটি আইন প্রণয়ন করে, যেখানে যৌনকর্মীদের নিজ নিজ শহর কর্তৃপক্ষের মাধ্যমে নিবন্ধন করাসহ নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার কথা বলা হয়েছে। তবে এ আইনটিও যৌনকর্মীদের সামাজিক সুরক্ষার জন্য নিবন্ধিত হতে খুব একটা কার্যকর ভূমিকা রাখতে পারেনি বলে পরিসংখ্যান বলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<38346 and publish = 1 order by id desc limit 3' at line 1