শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিকল্পের সন্ধানে থেরেসা মে

চুক্তিহীন ব্রেক্সিটের সম্ভাবনা খারিজ না করা পযর্ন্ত থেরেসার সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানিয়েছেন লেবার পাটির্র নেতা জেরেমি করবিন।
যাযাদি ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০১৯, ০০:০০
যুক্তরাজ্যের পালাের্মন্টে বুধবারের আস্থা ভোটে কোনোরকমে প্রধানমন্ত্রিত্ব টিকে যাওয়ার পর সম্ভাব্য বিকল্প পথ নিয়ে ভাবতে বাধ্য হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রেক্সিট নিয়ে অনড় থাকলেও দিনশেষে আলোচনা করতে বিভিন্ন দলের আইনপ্রণেতাদের দ্বারস্থ হতে শুরু করেছেন তিনি। বুধবার আস্থা ভোটে উতরে যাওয়ার পর পালাের্মন্টে দেয়া বক্তব্যে এক সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহŸান জানান থেরেসা মে Ñরয়টাসর্

কোনোরকমে প্রধানমন্ত্রিত্ব টিকে যাওয়ার পর ব্রেক্সিট পরিকল্পনা অনুমোদনের স্বাথের্ সম্ভাব্য বিকল্প পথ নিয়ে ভাবতে বাধ্য হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। বুধবারের আস্থা ভোটের দিনের একটা পযার্য় পযর্ন্ত তিনি অনড় ছিলেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে গত বছর নভেম্বরে স্বাক্ষরিত তার পুরনো ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে। তবে সংবাদমাধ্যমগুলো খবর দিয়েছে, দিন শেষে থেরেসা মে বিকল্প পথ নিয়ে আলোচনা করতে বিভিন্ন দলের আইনপ্রণেতাদের দ্বারস্থ হতে শুরু করেছেন। এরই মধ্যে লিবারেল ডেমোক্র্যাট, এসএনপি ও প্লাইড ক্যামরি পাটির্র সঙ্গে বৈঠক করেছেন তিনি। বৃহস্পতিবার নিজ দলের চুক্তিহীন ব্রেক্সিটপন্থি টোরি সদস্য ও ডিইউপির এমপিদের সঙ্গে বৈঠক করবেন। তবে মে পুরনো পরিকল্পনায় থাকা কোন কোন বিষয়ে ছাড় দিতে সম্মত, কিংবা আইনপ্রণেতাদের সঙ্গে ?আলোচনার বিষয় কী কী তা এখনও কেউ সুনিদির্ষ্ট করে বলতে পারেনি। এদিকে চুক্তিহীন ব্রেক্সিটের সম্ভাবনা খারিজ না করা পযর্ন্ত থেরেসার সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানিয়েছেন লেবার পাটির্র নেতা জেরেমি করবিন।

২০১৯ সালের ২৯ মাচের্র মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। পরবতীর্ সম্পকের্র রূপরেখা নিয়ে গত নভেম্বরে জোটটির সঙ্গে সমঝোতায় পেঁৗছেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মে। সে ব্রেক্সিট খসড়া পরিকল্পনা নিয়ে মঙ্গলবার পালাের্মন্টে শোচনীয় পরাজয়ের পর আস্থা ভোটের মুখে পড়েছিলেন থেরেসা মে। তবে বুধবার অনুষ্ঠিত সে আস্থা ভোটে মাত্র ১৯ ভোটের ব্যবধানে টিকে যান তিনি। এতে সরকার নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা কেটে গেলেও ব্রেক্সিট সংক্রান্ত অচলাবস্থার এখনও সুরাহা হয়নি। এমন অবস্থায় আত্মস্বাথের্ মগ্ন না থেকে জাতীয় স্বাথের্র দিকে নজর দিতে আইনপ্রণেতাদের প্রতি আহŸান জানিয়েছেন তিনি। থেরেসা তাদের প্রতিশ্রæতি দিয়েছেন, ভবিষ্যতের স্বাথের্ ‘সম্ভাব্য সমস্ত বিকল্প পথ’ নিয়ে আলোচনায় রাজি তিনি।

পালাের্মন্টে ব্রেক্সিট পরিকল্পনা প্রত্যাখ্যাত হওয়ার পর এখন চুক্তিবিহীন ব্রেক্সিট পরিস্থিতি বিরাজ করছে। এমন বাস্তবতায় আইনপ্রণেতাদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে সম্পূণর্ নতুন একটি ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ইউরোপকে আলোচনার প্রস্তাব দেয়ার সুযোগ আছে থেরেসা মে সরকারের। তবে ২১ জানুয়ারির মধ্যে সেই পরিকল্পনা উপস্থাপন করতে হবে। নতুন করে বেক্সিটের খসড়া হাজিরের ব্যাপারে শুরু থেকেই অসম্মত থাকলেও আস্থা ভোটে উৎরে যাওয়ার পর তিনি পুরনো অবস্থান থেকে পিছু হটেছেন। সম্ভাব্য বিকল্প নিয়ে আলোচনার স্বাথের্ আইনপ্রণেতাদের সমথর্ন আদায়ের চেষ্টা করে যাচ্ছেন তিনি। মঙ্গলবার বিরোধী দল লেবার পাটির্ ছাড়াও নিজ দলের চুক্তিহীন ব্রেক্সিটপন্থি টোরি সদস্য ও ডিইউপির এমপিরাও থেরেসার ব্রেক্সিট পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32623 and publish = 1 order by id desc limit 3' at line 1