শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

আদালতের রায়

ম্যানাফোটর্ বহুবার

মিথ্যা বলেছেন

যাযাদি ডেস্ক

মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক প্রধান নিবার্চনী কমর্কতার্ পল ম্যানাফোটর্ কেঁৗসুলিদের সঙ্গে মিথ্যা বলে বিশেষ কাউন্সেল রবাটর্ মুলারের সঙ্গে করা ‘প্লি ডিল’ বা দোষ স্বীকার করে নেয়ার চুক্তি লঙ্ঘন করেছেন বলে রায় দিয়েছে আদালত।

বুধবার মাকির্ন ডিস্ট্রিক্ট জজ এমি বেরম্যান জ্যাকসন এক রায়ে বলেন, এফবিআই, মুলারের দপ্তর ও একজন গ্রান্ড জুরির কাছে ম্যানাফোটর্ ‘বহুবার মিথ্যা বিবৃতি দিয়েছেন’। যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নিবার্চনে রাশিয়া প্রভাব বিস্তার করেছিল কি-না, তা নিয়ে তদন্তে নেতৃত্ব দিচ্ছেন মুলার।

ইউক্রেনে রাজনৈতিক পরামশর্ক হিসেবে কাজ করার সঙ্গে সম্পকির্ত বিষয়ে আথির্ক প্রতারণার দায়ে আগস্টে দোষী সাব্যস্ত হন ম্যানাফোটর্। জুন থেকে ভাজিির্নয়ার একটি কারাগারে

আটক আছেন তিনি।

মুলারের তদন্তে সহযোগিতা করার বিনিময়ে শাস্তি লাঘবের শতের্ অন্যান্য অভিযোগে দোষ স্বীকার করে নেয়ার চুক্তি করেছিলেন ৬৯ বছর বয়সী ম্যানাফোটর্।

রায়ে বিচারক রেরম্যান জ্যাকসন বলেন, এমন প্রমাণ পাওয়া গেছে, যাতে দেখা গেছে ম্যানাফোটর্ অন্যান্য বিষয়সহ কনস্তানতিন কিলিমিকের সঙ্গে তার সম্পকের্র বিষয়েও মিথ্যা বলেছেন।

কিলিমিক একজন রুশ রাজনৈতিক পরামশর্ক। তার সঙ্গে রাশিয়ার গোয়েন্দাদের ঘনিষ্ঠ সম্পকর্ আছে বলে দাবি করেছেন মাকির্ন কেঁৗসুলিরা।

তবে বিচারক ম্যানাফোটের্র বিরুদ্ধে আনা আরও দুই বিষয়ে মিথ্যা বলার অভিযোগ থেকে তাকে মুক্তি দিয়েছেন।

সংবাদসূত্র : বিবিসি

লক্ষ্য বাণিজ্যযুদ্ধ বন্ধ

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের

আলোচনা শুরু

যাযাদি ডেস্ক

বাণিজ্যযুদ্ধ বন্ধে আলোচনায় বসেছে বিশ্বের বৃহৎ অথর্নীতির দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীন। বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে দেশ দুটির মধ্যে উচ্চপযাের্য়র এই আলোচনা শুরু হয়।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সিনহুয়া’ জানিয়েছে, ?বৃহস্পতিবার চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবাটর্ লাইটিজার ও অথর্মন্ত্রী স্টিভেন মনুচিনের সঙ্গে আলোচনায় বসেন।

যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে জানিয়েছে, তারা যদি মাকির্ন দাবি অনুসারে বাণিজ্যনীতি সংশোধন না করে, তবে আগামী ১ মাচর্ থেকে প্রায় ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যে শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ করা হবে।

তবে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, যদি চলতি সপ্তাহে বেইজিংয়ে দুই দেশের বাণিজ্য আলোচনায় অগ্রগতি হয়, তবে তিনি এ সময়সীমা বাড়াতে পারেন।

সংবাদসূত্র : আল-জাজিরা

ইমরানের সঙ্গে বৈঠকে

বসছে তালেবান

যাযাদি ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বেশ কয়েকজন কমর্কতার্র সঙ্গে বৈঠকে অংশ নিতে ইসলামাবাদ যাচ্ছে তালেবান। ১৮ ফেব্রæয়ারি সোমবার তারা বৈঠকে বসবেন বলে জানিয়েছেন তালেবান মুখপাত্র। এক বিবৃতিতে তারা জানান, পাকিস্তান সরকারের আনুষ্ঠানিক আমন্ত্রণে মাকির্ন ও পাক কমর্কতাের্দর সঙ্গে দেখা করতে যাবেন তারা।

টুইন টাওয়ারে হামলার পর সন্ত্রাসবাদে মদদের অভিযোগে আফগানিস্তানের তৎকালীন শাসকগোষ্ঠী তালেবান সরকারের বিরুদ্ধে সামরিক অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ২০০১ সালে সেই যুদ্ধ শুরুর দেড় যুগ পেরিয়ে গেলেও আফগানিস্তান থেকে তালেবান নিমূর্ল করতে পারেনি যুক্তরাষ্ট্র। দেশটির সহায়তায় একটি সরকার পরিচালিত হলেও তালেবান এখনো আফগানিস্তানের বড় অংশ নিয়ন্ত্রণ করে।

চলমান যুদ্ধের ইতি টানতে তালেবানের সঙ্গে সম্প্রতি আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। কাতারের দোহায় চলছে সেই আলোচনা। সেই ধারাবাহিকতায় এবার আফগান যুদ্ধের গুরুত্বপূণর্ অংশীদার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আলোচনার সংবাদ এলো।

সংবাদসূত্র : রয়টাসর্

র‌্যাপলারের প্রধান রেসা

জামিনে মুক্ত

যাযাদি ডেস্ক

‘অনলাইনে পরনিন্দা’ বা মানহানি করার অভিযোগে গ্রেপ্তারের একদিন পর ফিলিপাইনের আন্তজাির্তক পুরস্কার জয়ী সাংবাদিক মারিয়া রেসাকে জামিনে মুক্তি দেয়া হয়েছে। রেসা ফিলিপাইন সরকারের সমালোচক নিউজ ওয়েবসাইট ‘র‌্যাপলার’র প্রধান নিবার্হী কমর্কতার্ (সিইও)।

গত বুধবার দেশটির ন্যাশনাল ব্যুরো অব ইনভেস্টিগেশনস (এনবিআই) সাইবারক্রাইম ইউনিটের কমর্কতার্রা রাজধানী ম্যানিলায় সাইটটির সদরদপ্তর থেকে তাকে গ্রেপ্তার করে।

নিউজ ওয়েবসাইটটিকে চুপ করিয়ে দেয়ার উদ্দেশ্য নিয়েই ফিলিপাইন সরকার রেসাকে গ্রেপ্তার করেছে বলে মনে করছেন মুক্ত সংবাদপত্রের পক্ষের আন্দোলনকারীরা।

সাত বছর আগের এক প্রতিবেদনকে কেন্দ্র করে তার বিরুদ্ধে সবর্সাম্প্রতিক অভিযোগটি তোলা হয়েছে। খুন এবং মানব ও মাদক পাচারের একটি ঘটনায় এক ব্যবসায়ীর নাম জড়িয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। ওই প্রতিবেদনে উল্লিখিত ব্যবসায়ীর সঙ্গে এক সাবেক বিচারকের কথিত সম্পকের্র কথাও বলা হয়েছিল। সংবাদসূত্র : রয়টাসর্

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36666 and publish = 1 order by id desc limit 3' at line 1