শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান :স্বীকার পেন্টাগনের

যাযাদি ডেস্ক
  ২১ জুন ২০১৯, ০০:০০
এ ধরনের ড্রোন ভূপাতিত করা হয়েছে

ইরানের দক্ষিণাঞ্চলে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে তেহরান। বৃহস্পতিবার ইরানের বিপস্নবী বাহিনী (আইআরজিসি) এ দাবি করেছে। আইআরজিসির ওয়েবসাইট 'সেপাহ নিউজে' জানানো হয়েছে, একটি 'গোয়েন্দা' ড্রোন ইরানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হরমুজগানে ভূপাতিত করা হয়েছে। দাবি করা হয়েছে, দেশটির আকাশসীমায় ঢুকে পড়ার কারণে ড্রোনটি ভূপাতিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রও ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করেছে। তবে ইরানের আকাশসীমায় প্রবেশের দাবি নাকচ করে দিয়েছে তারা। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণ বিষয়ক এক চুক্তি স্বাক্ষর করে ইরান। বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়া হয়। কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ইরানের ওপর তেল রপ্তানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। বর্তমানে এ নিয়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

ধারাবাহিক উত্তেজনা চলমান থাকা অবস্থায়, ক'দিন আগে মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। এরই মধ্যে বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, দেশটির দক্ষিণাঞ্চলের হরমুজগান প্রদেশের কুহমোবারক এলাকায় 'আরকিউ-৪ গেস্নাবাল হক' নামে একটি ড্রোনকে ভূপাতিত করেছে ইরানের সেনাবাহিনী।

প্রথমে অস্বীকার করলেও পরে পেন্টাগনের পক্ষ থেকে ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করা হয়েছে। তবে ইরানের আকাশসীমায় প্রবেশের অভিযোগ নাকচ করে তারা দাবি করেছে, আন্তর্জাতিক সীমার মধ্যে অবৈধভাবে ইরান তাদের ড্রোন ভূপাতিত করেছে।

যুক্তরাষ্ট্রের নতুন অভিযোগ, ওমান উপসাগরে কয়েকটি তেলবাহী ট্যাংকারে মাইন হামলা করেছে ইরান। এরপর গত সোমবার ইউরোপীয় দেশগুলোর সঙ্গে বিদ্যমান পরমাণু চুক্তি থেকে বেরিয়ে নিজেদের ইউরেনিয়াম মজুদ ও সমৃদ্ধকরণ মাত্রা বাড়ানোর ঘোষণা দেয় ইরান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54530 and publish = 1 order by id desc limit 3' at line 1