শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মহারাষ্ট্র নাটক শেষ

শিবসেনা-এনসিপি জোটকে সমর্থন দেবে কংগ্রেস

যাযাদি ডেস্ক
  ১২ নভেম্বর ২০১৯, ০০:০০
সোনিয়া গান্ধী, উদ্ভব ঠাকরে ও শারদ পাওয়ার

ভারতের মহারাষ্ট্রে রাজ্য সরকার গঠন নিয়ে টানটান নাটক আপাতত শেষ। অবশেষে শিবসেনা-এনসিপি জোট সরকার নিশ্চিত হচ্ছে কংগ্রেসের সমর্থনে। কংগ্রেস সূত্রে খবর, মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি জোট সরকার গঠন করবে, তাতে বাইরে থেকে সমর্থন করবে কংগ্রেস। সংবাদসূত্র : এবিপি নিউজ, এনডিটিভি

এরআগে সোমবার সমর্থন চেয়ে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীকে ফোন করছিলেন উদ্ভব ঠাকরে। অন্যদিকে, বিকালে দলের মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সোনিয়া। তাদের মতামত জানার পরেই এনসিপি প্রধান শারদ পাওয়ারকে ফোন করে সিদ্ধান্তের কথা জানান কংগ্রেসের কার্যকরী সভাপতি সোনিয়া।

তারই ধারাবাহিকতায় সোমবার সকালে প্রথমে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। তাতে ইঙ্গিত মিলেছিল, এনসিপি-শিবসেনা জুটিকে সমর্থন করতে পারে কংগ্রেস। এরপর বিকালে বৈঠকে বসেন সোনিয়া। কিন্তু সেই বৈঠক শুরু হওয়ার আগেই তাকে ফোন করেন শিবসেনাপ্রধান।

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে দলের একমাত্র সদস্য পদত্যাগ করার পরই মহারাষ্ট্রে এনসিপির সঙ্গে শিবসেনার জোটের সম্ভাবনা জোরদার হয়েছিল। তারপর থেকেই দ্রম্নত বদলাতে থাকে পরিস্থিতি। শিবসেনা-এনসিপি সরকার গঠনে নীতিগত ভাবে ঐক্যমতে পৌঁছায়। কিন্তু কংগ্রেস ছাড়া সরকার গঠন সম্ভব নয়। কারণ, দুই দলের মিলিত আসন ম্যাজিক ফিগারের চেয়ে কম। তাই এনসিপি প্রধান শারদ পাওয়ার কংগ্রেসের কোর্টেই বল ঠেলে দিয়েছিলেন।

গত ২৪ অক্টোবর বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পর থেকেই ৫০:৫০ ফর্মুলা নিয়ে বিজেপি-শিবসেনা সংঘাত শুরু হয়। সেই পরিস্থিতিতেই বিকল্প হিসেবে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সরকার গঠনের জল্পনা চলছিল। শিবসেনা নেতৃত্ব প্রথম থেকেই সেই জল্পনা চালু রেখেছিলেন। রাজনৈতিক পর্যবেক্ষকরা এমনও বলছিলেন, শেষ পর্যন্ত বিজেপি-শিবসেনা সমঝোতা না হলে এনসিপি-শিবসেনা জোট মিলে সরকার গঠন হতে পারে।

\হএনসিপি আবার কংগ্রেসের শরিক। কিন্তু নীতিগত ভাবে শিবসেনার সঙ্গে জোট করা কংগ্রেসের পক্ষে বিরাট অস্বস্তির। তাই বাইরে থেকে শিবসেনা-এনসিপি সরকারকে সমর্থন করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75104 and publish = 1 order by id desc limit 3' at line 1