শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে প্রস্তুত ফিলিস্তিন

যাযাদি ডেস্ক
  ৩০ নভেম্বর ২০১৯, ০০:০০
প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সম্পূর্ণভাবে ছিন্ন করার জন্য ফিলিস্তিনি জনগণ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি জনগণের প্রতি শত্রম্নতামূলক নীতি অনুসরণ করে আসছে বলেও অভিযোগ করেন তিনি। ফিলিস্তিনি ভূখন্ডে ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ প্রকল্পের প্রতি ট্রাম্প প্রশাসনের সমর্থন দেয়ার প্রতিক্রিয়ায় মাহমুদ আব্বাস এসব কথা বলেন। সংবাদসূত্র : পার্স টুডে, আরটি

রাশিয়ার গণমাধ্যম 'আরটি'কে দেয়া সাক্ষাৎকারে ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের ঘোষণা এবং নীতির প্রতি বিশ্বের প্রায় প্রতিটি দেশ নিন্দা জানিয়েছেন এবং ফিলিস্তিনের জনগণ এর জবাব না দিয়ে ছাড়বে না। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি জনগণের প্রতি শত্রম্নতামূলক নীতি অনুসরণ করে আসছে অভিযোগ করে তিনি বলেন, ফিলিস্তিনি জনগণের জন্য মার্কিন তহবিল বাতিল করা এবং আল-কুদস বা জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেয়া তারই উদাহরণ।

এর আগে ফিলিস্তিনের জনগণ ইসরাইলের ভূমি গ্রাস করার নীতির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন দেয়ার বিরুদ্ধে বিক্ষোভ দিবস পালন করেন। গত প্রায় সাত দশকে ফিলিস্তিনের বিশাল অঞ্চল জবর দখল করে বসতি গড়েছে ইসরাইল। কদিন আগে দেশটির এই দখলকান্ডকে 'বৈধ' বলে ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র এই দখলদারিত্বকে অবৈধ বলে বর্ণনা করেছিল এবং ফিলিস্তিনরা ভবিষ্যতে সেখানে রাষ্ট্র তৈরির জন্য জমি দাবি করেছিল, যেটি আন্তর্জাতিক সম্প্রদায়গুলো সমর্থন জানিয়েছিল।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইল এবং ফিলিস্তিন অঞ্চল সম্পর্কে তার নীতি পরিবর্তনে অবিচল থেকেছেন। সঙ্গে সঙ্গে ট্রাম্প ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে রাজনৈতিক সমর্থন জোরদারের লক্ষ্যে পদক্ষেপ নিয়েছেন।

উলেস্নখ্য, ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল আরব দেশগুলোর যে এলাকাগুলো দখলে নিয়েছিল, সেখানে তারা একের পর এক আবাসিক এলাকা তৈরি করছে। এগুলোকেই 'বসতি' হিসেবে অভিহিত করা হয়। বসতি স্থাপন নিয়ে ইসরাইলের সঙ্গে ফিলিস্তিন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধও দীর্ঘদিনের। ২০১৬ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সর্বশেষ সিদ্ধান্তেও বলা হয়েছিল, চতুর্থ জেনেভা কনভেনশন লঙ্ঘন করায় ইসরাইলের এই বসতি নির্মাণ অবৈধ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77750 and publish = 1 order by id desc limit 3' at line 1