শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তিন রাজ্যের বিধানসভা ভোটে বিজেপি হারছে : জরিপ

লোকসভার সঙ্গে বিধানসভার ভোট করার ভাবনা-চিন্তা
যাযাদি ডেস্ক
  ১৫ আগস্ট ২০১৮, ০০:০০
নরেন্দ্র মোদি ও অমিত শাহ

চলতি বছরের শেষে ভারতের মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে ভোট হলে তিনটি বিজেপিশাসিত রাজ্যেই জেতার সম্ভাবনা রাহুল গান্ধীর কংগ্রেসের। তবে কেন্দ্রে সরকার গড়ার প্রশ্নে নরেন্দ্র মোদির ওপরেই আস্থা রাখছেন ওই তিন রাজ্যের মানুষ। ‘এবিপি নিউজ-সি ভোটারের’ যৌথ জনমত জরিপে এই তথ্য উঠে এসেছে। সংবাদসূত্র : এবিপি নিউজ, এনডিটিভি

জরিপ বলছে, রাজস্থান ও ছত্তিশগড়ে অনায়াসে জয় পেতে পারে কংগ্রেস। ছত্তিশগড়ে গতবারের তুলনায় ১৫টি আসন বেশি পেতে পারে তারা। রাজস্থানে তাদের আসন এক ধাক্কায় ১০৯টি বেড়ে যেতে পারে। মধ্যপ্রদেশে বিজেপির ৫৯টি আসন কমার ইঙ্গিত দিচ্ছে জরিপ।

তবে, বিধানসভা ভোটে কংগ্রেসকে প্রথম পছন্দ বললেও লোকসভা নিবার্চনে কিন্তু নরেন্দ্র মোদিকেই বেছে নিয়েছেন জরিপে অংশ নেয়া ওই তিন রাজ্যের মানুষ। তাদের ৪৬ শতাংশ বিজেপিকে সুযোগ দিতে চান। আর কংগ্রেসকে ৩৯ শতাংশ।

১ জুন থেকে ১০ আগস্টের মধ্যে ৬৫টি লোকসভা আসনে ২৭ হাজার ৯৬৮ জন ভোটারকে নিয়ে এই জরিপটি চালানো হয়েছে। এই ধরনের জরিপের ফল শেষ পযর্ন্ত অনেক সময়েই মিলে না। তবে অনেকেই মনে করেন, জরিপ জনতার মন বুঝতে সাহায্য করে।

এদিকে, তিন রাজ্যে পরাজয়ের আশঙ্কায় চলতি মাসে বিজেপির সব মুখ্যমন্ত্রীকে নিয়ে দিল্লিতে বৈঠকে বসছেন মোদি-অমিত শাহ। আর এই বিড়ম্বনা আড়াল করতে বিধানসভার সঙ্গেই লোকসভার ভোট করার ভাবনা-চিন্তা শুরু হয়েছে।

জানা গেছে, লোকসভা এবং বিধানসভা নিবার্চন একসঙ্গে করাতে চায় বিজেপি। খোদ নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ চান এমনটাই। কিন্তু আপত্তি করেছে বিরোধী দলগুলো। তাদের দাবি, এমন একটা বদল ঘটাতে গেলে সংবিধানে সংশোধন করতে হবে। তাতেও কিছু পদ্ধতিগত সমস্যা রয়েছে। আর তাই মধ্যপন্থার সন্ধান করে নিজেদের ইচ্ছেকে বাস্তবরূপ দিতে চান মোদি-আমিত। সংবিধান সংশোধন না করেই পরের বছর ১১টি রাজ্যের ভোট লোকসভা নিবার্চনের সঙ্গে করাতে চায় বিজেপি। এর মধ্যে কয়েকটি রাজ্য বিজেপিশাসিত। তাই সেখানে নিজেদের সময় মতো নিবার্চন করানোর সুবিধা পাবে বিজেপি। অথার্ৎ, ভোট এগিয়ে আনার রাস্তা খোলা থাকবে। আর যেখানে ভোট করানোর সময় পেরিয়ে যাওয়ার আশাঙ্কা আছে, সেখানে রাষ্ট্রপতি শাসন জারি করার চিন্তা-ভাবনা রয়েছে গেরুয়া শিবিরের।

এমনিতে আগামী বছর ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় ভোট হবে। এই তিনটির কোনোটিই বিজেপি শাসিত রাজ্য নয়। এরই সঙ্গে বিহারের মতো কিছু রাজ্যের ভোট এগিয়ে আনার ভাবনা রয়েছে বিজেপি থিঙ্কট্যাঙ্কের। কিন্তু সেটা করতে গেলে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে ভোট করার নিদির্ষ্ট সময় পার হয়ে যাবে। আর তাই সেই সব রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করতে চায় কেন্দ্রের শাসক দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7972 and publish = 1 order by id desc limit 3' at line 1